মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০১৬
ad
  • হোম
  • জাতীয়
  • ‘রিজার্ভ হ্যাকিং অর্থনীতিতে দীর্ঘমেয়াদি প্রভাব ফেলবে না’
২৭ এপ্রিল, ২০১৬ ১৮:২৭:৪৭
প্রিন্টঅ-অ+
‘রিজার্ভ হ্যাকিং অর্থনীতিতে দীর্ঘমেয়াদি প্রভাব ফেলবে না’
বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ হাতিয়ে নেওয়ার ঘটনা দেশের অর্থনীতিতে দীর্ঘমেয়াদি কোনো প্রভাব ফেলবে না বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

বুধবার বিকেলে দশম জাতীয় সংসদের দশম অধিবেশনে ঢাক-৭ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য হাজী মো. সেলিমের লিখিত প্রশ্নের জবাব দিতে গিয়ে এ দাবি করেন সংসদ নেতা।

 

প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হ্যাকিংয়ের ঘটনায় দেশের অর্থনীতি আপাতত ক্ষতিগ্রস্ত হলেও গৃহীত বিভিন্ন পদক্ষেপের ফলে ইতিমধ্যে কিছু অর্থ ফেরত পাওয়া গেছে। আইনি প্রক্রিয়ার মাধ্যমে বাকি অর্থও ফেরত আনা যাবে বলে আশা করা যায়।’

 

তিনি আরো বলেন, ‘হ্যাকিংয়ের ঘটনার পর বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে তাৎক্ষণিক যথোপযুক্ত পদক্ষেপ নেওয়ার ফলে আরো বড় রকমের হ্যাকিং ঠেকানো গেছে। একই সঙ্গে ফিলিপাইন সরকারের সহযোগিতায় অর্থ ফেরত আনার তৎপরতার ফলে এ বিষয়ে সম্ভাব্য বিরূপ পরিস্থিতি ঠেকানো গেছে। এ বিষয়ে তদন্ত করার জন্য গঠিত কমিটি একটি অন্তবর্তীকালীন প্রতিবেদন দিয়েছে। সে অনুযায়ী নানামুখী পদক্ষেপ নেওয়া হচ্ছে। এসব তৎপরতার ফলে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হ্যাকিংয়ের ঘটনা দেশের অর্থনীতিতে দীর্ঘমেয়াদি কোনো প্রভাব ফেলবে না।’

 

গত ৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের নামে সুইফট (সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন) মেসেজিং সিস্টেমে ভুয়া বার্তা পাঠিয়ে ১০১ মিলিয়ন ডলার ফিলিপাইন ও শ্রীলঙ্কার দুটি ব্যাংকে সরানো হয়। কিন্তু বানান ভুলের কারণে শ্রীলঙ্কায় অর্থ পাচার ব্যর্থ হয়। তবে চারটি বার্তার মাধ্যমে ফিলিপাইনের একটি ব্যাংকে সরিয়ে নেওয়া হয় ৮১ মিলিয়ন ডলার। ফেব্রুয়ারিতে ইতিহাসের অন্যতম বৃহৎ এই সাইবার জালিয়াতির ঘটনা জানাজানি হলে বিশ্বজুড়ে আলোড়ন সৃষ্টি হয়।
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর অারো খবর