রবিবার, ০৪ ডিসেম্বর ২০১৬
ad
  • হোম
  • জাতীয়
  • শেরে বাংলা এ কে ফজলুল হকের ৫৪তম মৃত্যুবার্ষিকী আগামীকাল
২৬ এপ্রিল, ২০১৬ ২২:৩৪:৪৩
প্রিন্টঅ-অ+
শেরে বাংলা এ কে ফজলুল হকের ৫৪তম মৃত্যুবার্ষিকী আগামীকাল

জাতীয় নেতা শেরে বাংলা আবুল কাশেম (এ কে) ফজলুল হকের ৫৪তম মৃত্যুবার্ষিকী আগামীকাল।
তিনি ১৯৬২ সালের ২৭ এপ্রিল মৃত্যুবরণ করেন। আর জন্ম ১৮৭৩ সালের ২৬ অক্টোবর।
এ উপলে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে- আলোচনা সভা, মাজারে পুষ্পস্তবক অর্পণ, দোয়া ও মোনাজাত।
ফজলুল হকের মৃত্যুবার্ষিকী উপলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
এদিকে দিনটিকে যথাযোগ্য মর্যাদার সাথে পালন উপলে বাংলাদেশ আওয়ামী লীগের প থেকে সকাল সাড়ে ৭টায় মরহুমের মাজারে শ্রদ্ধার্ঘ্য অর্পণ ও তাঁর পবিত্র আত্মার মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ  মোনাজাত অনুষ্ঠিত হবে।
বাঙালি এই রাজনীতিবিদ বিংশ শতাব্দীর প্রথমার্ধে ‘বাঙালি কূটনীতিক’  হিসেবে বেশ পরিচিত ছিলেন। রাজনৈতিক মহল এবং সাধারণ মানুষের নিকট শেরে বাংলা (বাংলার বাঘ) এবং ‘হক সাহেব’ নামে সমধিক পরিচিত ছিলেন। শেরে বাংলা ছিলেন উপমহাদেশের এক অসাধারণ প্রজ্ঞাবান রাজনীতিবিদ।
তিনি কলকাতার মেয়র (১৯৩৫), অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী (১৯৩৭-১৯৪৩), পূর্ব বাংলার মুখ্যমন্ত্রী (১৯৫৪), পূর্ব বাংলার গভর্নরের (১৯৫৬-১৯৫৮) পদসহ বহু গুরুত্বপূর্ণ রাজনৈতিক পদে অধিষ্ঠিত ছিলেন। যুক্তফ্রন্ট গঠনে প্রধান নেতাদের মধ্যে তিনি ছিলেন অন্যতম।
শেরে বাংলা এ কে ফজলুল হক ছিলেন অসাধারণ মেধাবী ও বাগ্মী। তিনি একাধারে বাংলা, ইংরেজি ও উর্দু ভাষায় অনর্গল বক্তৃতা করতে পারতেন। প্রায় অর্ধ-শতাব্দীর অধিককাল তিনি গণমানুষের কল্যাণে কাজ করে গেছেন।
রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ তাঁর বাণীতে বলেন, এ দেশের কৃষক শ্রমিক তথা মেহনতি মানুষের আর্থসামাজিক উন্নয়নে এ কে ফজলুল হক এর অবদান জাতি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে। এ কে ফজলুল হক এর অসাধারণ ব্যক্তিত্ব, রাজনৈতিক প্রজ্ঞা ও দূরদর্শিতা আগামী প্রজন্মের জন্য অনুসরণীয় হয়ে থাকবে।
তিনি এ মহান নেতার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাণীতে বলেছেন, শেরে বাংলা এদেশের কৃষকদের অর্থনৈতিক মুক্তি নিশ্চিত করতে সারাজীবন সংগ্রাম করেছেন। তাঁর নেতৃত্বে গড়ে ওঠা আন্দোলনের ফলেই দেশে প্রজাস্বত্ব আইন প্রতিষ্ঠিত হয়। বাঙালি কৃষক সমাজ সামন্তদের শোষণ থেকে মুক্ত হয়।
তিনি বলেন, বাংলার গরিব-দুঃখী মানুষের জন্য তাঁর অসীম মমত্ববোধ এ দেশের মানুষকে অনুপ্রাণিত করবে।
বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াও ফজলুল হকের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাণী দিয়েছেন।
 
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর অারো খবর