মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০১৬
ad
  • হোম
  • জাতীয়
  • জ্বালানি তেলের দাম আরো কমার প্রত্যাশা
২৫ এপ্রিল, ২০১৬ ১২:১০:২৮
প্রিন্টঅ-অ+
জ্বালানি তেলের দাম আরো কমার প্রত্যাশা
অনেক জল্পনা-কল্পনার পর অবশেষে কমেছে জ্বালানি তেলের দাম। দু/একটি ছাড়া প্রায় সবকটি ফিলিং স্টেশনে নতুন মূল্যে গাড়িতে পেট্রোল-অকটেন ও ডিজেল বিক্রি হচ্ছে। জ্বালানি তেলের দাম কমাতে খুশি অনেকেই। তবে অধিকাংশ লোক দাম আরো কমার প্রত্যাশা করছেন।

 

রোববার তেলের দাম কমিয়ে পরিপত্র জারি করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। এতে পেট্রোল-অকটেনে ১০ টাকা এবং ডিজেল-কেরোসিনে ৩ টাকা কমেছে। রোববার মধ্যরাত থেকে ওই দামে তেল বিক্রি করছে ফিলিং স্টেশনগুলো।

 

সোমবার সকালে নীলক্ষেত কিউ জি সামদানি অ্যান্ড কোং ফিলিং স্টেশনে গিয়ে দেখা যায়, বিভিন্ন গাড়ি দীর্ঘ লাইনে তেল নিচ্ছে। এ সময় কর্মব্যস্ত অপারেটর মো. আজিম বলেন, ‘ভাই সবাই এসে প্রথমে জিজ্ঞেস করে দাম কমেছে কি না। পরে দাম বললে বলে, আরো কমানো উচিত ছিল। এতে তো কিছুই হয় না।’

 

কিউ জি ফিলিং স্টেশনের কর্মকর্তা মোবারক হোসেন বলেন, তেলের দাম কমেছে, এটি ভালো উদ্যোগ। তবে ডিজেলের দামটা আরো একটু কমলে ভালো হতো।

 

হানিফ পরিবহনের চালক মাইনুল ইসলাম বলেন, ‘সরকার তেলের দাম কমিয়েছে জেনে খুব ভালো লাগলো। আশা করি ধারাবাহিকভাবে আরো কমাবে।’

 

এদিকে তেলের দাম কমায় বাসমালিকরা গ্যাস ছেড়ে তেলবাহী বাসে ঝুঁকতে পারেন বলে মনে করছেন অনেক বাসচালক। রাজধানীতে যাত্রীবাহী বাস কর্মকর্তা মো. হাসান বলেন, ‘তেলের দাম কমেছে ঠিকই। তবে শুনছি গ্যাসের দাম নাকি বাড়বে। এক লিটার গ্যাস দিয়ে গাড়ি চলে দেড় থেকে পৌনে দুই কিলোমিটার। অন্যদিকে এক লিটার ডিজেলে চলে চার থেকে সাড়ে চার কিলোমিটার পথ। যদি গ্যাসের দাম বাড়ে, আমরা তেলে চলে যাবে।’

 

আগে লিটার প্রতি ডিজেল ও কেরোসিন ৬৮ টাকা, পেট্রোল ৯৬ টাকা, অকটেন ৯৯ টাকা ছিল।  পরিপত্র অনুযায়ী এখন থেকে ডিজেল ও কেরোসিন ৬৫ টাকা এবং পেট্রোল, অকটেন যথাক্রমে ৮৬ ও ৮৯ টাকায় পাওয়া যাবে।

 

এর আগে ২০১৩ সালে আন্তর্জাতিক বাজারের সঙ্গে মূল্য সমন্বয়ের সময় বাংলাদেশে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়েছিল। তখন প্রতি লিটার অকটেন ৯৯ টাকা, পেট্রোল ৯৬ টাকা, কেরোসিন ও ডিজেল ৬৮ টাকা নির্ধারণ করা হয়।

 

গত ৩১ মার্চ ফার্নেস তেলের দাম প্রতি লিটার ৬০ টাকা থেকে ৪২ টাকায় নামিয়ে আনা হয়। সেই সিদ্ধান্তের পর ৪ এপ্রিল জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ অন্য সব জ্বালানি তেলের দামও ১০ দিনের মধ্যে কমানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। সেই প্রতিশ্রুতি বাস্তবায়ন হল ১৯ দিন পর।

 

 
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর অারো খবর