সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০১৬
ad
  • হোম
  • জাতীয়
  • জাতিসংঘের পানিবিষয়ক প্যানেলে শেখ হাসিনা
২২ এপ্রিল, ২০১৬ ২০:৪৮:৩৬
প্রিন্টঅ-অ+
জাতিসংঘের পানিবিষয়ক প্যানেলে শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাতিসংঘের পানি বিষয়ক উচ্চপর্যায়ের একটি প্যানেলের সদস্য করা হয়েছে।

নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে বৃহস্পতিবার প্যানেলের সদস্য হিসেবে ১০ রাষ্ট্র ও সরকার প্রধানকে নিয়োগ দিয়েছেন সংস্থাটির মহাসচিব বান কি মুন ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম।

গত জানুয়ারিতে সুইজার‌ল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের বৈঠকে নেওয়া ষষ্ঠ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে (এসডিজি-৬) গতি আনতে ‘কার্যকর পদক্ষেপ’ গ্রহণই এই প্যানেলের উদ্দেশ্য।

নতুন এই প্যানেলের সদস্যরা হচ্ছেন, মরিশাসের প্রেসিডেন্ট আমিনাহ গুরিব (কো চেয়ার) মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিক পেনা নিওতো (কো চেয়ার), অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, হাঙ্গেরির প্রেসিডেন্ট  জানোস আদের, জর্দানের প্রধানমন্ত্রী আব্দুল্লাহ এনসুর, নেদাররল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুত্তি, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা, সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি সাল এবং তাজিকিস্তানের প্রেসিডেন্ট এমোমালি রাহমোন।

এছাড়া প্যানেলের বিশেষ উপদেষ্টা হিসেবে দক্ষিণ কোরিয়ার প্রাক্তন প্রধানমন্ত্রী হান সিয়াং সু এবং পেরুর পরিবেশ বিষয়ক মন্ত্রী ম্যানুয়েল পালগার -ভিদালের নাম ঘোষণা করেছে জাতিসংঘ।

জাতিসংঘের মহাসচিব বান কি মুন এক বিবৃতি বলেছেন , ‘দারিদ্র হ্রাস ও অন্যান্য টেকসই উন্নয়নশীল লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে পানি ও স্যানিটেশন নিশ্চিত করা খুবই গুরুত্বপূর্ণ। আমি এসডিজি ৬ অর্জনে সকল অংশীদারদের কাছে রাজনৈতিক, অর্থনৈতিক ও প্রযুক্তিগত সহযোগিতা  চাইছি।’

প্রসঙ্গত, এসডিজি-৬ এ সবার জন্য পানি ও স্যানিটেশন নিশ্চিতে গুরুত্ব আরোপ করা হয়েছে। এখনো বিশ্বের ২৪০ কোটি মানুষ উন্নত স্যানিটেশন ব্যবস্থা থেকে বঞ্চিত এবং কমপক্ষে ৬ কোটি ৬৩ লাখ মানুষ নিরাপদ পানি পাচ্ছে না।

 
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর অারো খবর