বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০১৬
ad
১৮ এপ্রিল, ২০১৬ ২৩:৪৬:২৩
প্রিন্টঅ-অ+
প্রাথমিকের বৃত্তির ফল মঙ্গলবার
ফাইল ছবি
প্রাথমিকের বৃত্তির ফল মঙ্গলবার ঘোষণা করা হবে। ২০১৫ সালের পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে দুপুর ২টায় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হবে।

এ উপলক্ষে সচিবালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজা বৃত্তির ফল প্রকাশ করবেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, প্রাথমিকে এবার ৮২ হাজার ৫০০ শিক্ষার্থী বৃত্তি পাবে। প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলের ওপর ভিত্তিতে আগে ৫৫ হাজার শিক্ষার্থী বৃত্তি পেত। সে অনুযায়ী প্রাথমিকে এবার বৃত্তির সংখ্যা ২৭ হাজার ৫০০ বাড়ছে।

বৃত্তির সংখ্যার সঙ্গে অর্থের পরিমাণও বাড়ছে বলে জানান প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আলমগীর।

মন্ত্রণালয় সূত্রে আরো জানা গেছে, আগে প্রাথমিকে ট্যালেন্টপুলে (মেধাবৃত্তি) ২২ হাজার ও ৩৩ হাজার শিক্ষার্থী সাধারণ বৃত্তি পেত। এবার থেকে ট্যালেন্টপুলে ৩৩ হাজার ও ৪৯ হাজার ৫০০ জনকে সাধারণ বৃত্তি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, নতুন সিদ্ধান্ত অনুযায়ী, মেধা বৃত্তিপ্রাপ্ত একজন শিক্ষার্থী প্রতি মাসে ২০০ টাকার স্থলে ৩০০ টাকা ও সাধারণ কোটায় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী ১৫০ টাকার স্থলে ২২৫ টাকা করে পাবে। আগের মতো তিন বছর পর্যন্ত বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী এ হারে অর্থ পাবে।

গত ৩১ ডিসেম্বর প্রাথমিক সমাপনীর ফল প্রকাশিত হয়। এতে পাসের হার ৯৮ দশমিক ৫২ শতাংশ। প্রাথমিকে জিপিএ ৫ পেয়েছে দুই লাখ ৭৫ হাজার ৯৮০ জন।

ছয় বছর ধরে বৃত্তির জন্য আলাদা পরীক্ষা নেওয়া হচ্ছে না। প্রাথমিক সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে বৃত্তি দেওয়া
 
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর অারো খবর