মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০১৬
ad
  • হোম
  • জাতীয়
  • রানা প্লাজা ধস: দুর্ঘটনার শিকার অর্ধেক শ্রমিক বেকার
১৬ এপ্রিল, ২০১৬ ১৮:৫২:১৩
প্রিন্টঅ-অ+
অ্যাকশন এইডের প্রতিবেদন
রানা প্লাজা ধস: দুর্ঘটনার শিকার অর্ধেক শ্রমিক বেকার
রানা প্লাজা ধসে দুর্ঘটনার শিকার ৪৮ শতাংশ শ্রমিক এখনও বেকার। শারীরিক ও মানসিক সমস্যার কারণে তারা এখনও কাজে ফিরতে পারছেন না। আর দুর্ঘটনায় বেঁচে যাওয়া প্রায় ৫৯ ভাগ শ্রমিক দীর্ঘমেয়াদি মানসিক সমস্যায় ভুগছেন। এখনও অধিকাংশ শ্রমিকের মধ্যে কারখানায় কাজ করার ভীতি আছে। সম্প্রতি রানা প্লাজার তিনবছরকে সামনে রেখে অ্যাকশন এইড-এর করা ‘রানা প্লাজা ধসের তিন বছর: পোশাক শিল্পের অগ্রগতি’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
শনিবার ঢাকার ব্রাক সেন্টার ইন-এ প্রতিবেদন প্রকাশকালে রানা প্লাজা ধসের ঘটনায় বেঁচে যাওয়া শ্রমিকদের বর্তমান পরিস্থিতি এবং পোশাক খাতের অগ্রগতি নিয়ে আলোচনা করা হয়।
গবেষণায় মোট ১৩শ জন অংশ নেন। জরিপে অংশগ্রহণকারীদের বেশির ভাগেরই বয়স ২১ থেকে ৩০-এর মধ্যে। আর মৃত শ্রমিকের পরিবারের ক্ষেত্রে ৫শ পরিবার থেকে তথ্য সংগ্রহ করা হয়। প্রতিবেদন বলছে, রানা প্লাজা দুর্ঘটনার শিকার শ্রমিকদের ২০ ভাগেরই পরিবারে ২ জন করে নির্ভরশীল সদস্য আছেন। ২৩ ভাগের আছে ৪ জন করে নির্ভরশীল সদস্য। গবেষণার ফলে দেখা যায়, বেঁচে থাকা শ্রমিকদের  প্রায় ৭৯ শতাংশ নিজে ব্যবসা করতে চান। মাত্র ৫ ভাগ শ্রমিক আবারও পোশাক শিল্পে কাজ করার আগ্রহ দেখিয়েছেন।

প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে রানা প্লাজা ধসের ঘটনায় বেঁচে যাওয়া শ্রমিক নাজমা আক্তার বলেন, আমি ফ্যান্টম ফ্যাক্টরিতে কাজ করতাম। বিদ্যুৎ চলে যাওয়ার পর একটা বিকট শব্দে সব ভেঙে পড়ল। শরীরে প্রচণ্ড আঘাত পাই। আমি আর গার্মেন্টসে ফিরে যেতে চাই না। ঘটনার পর তিন ধাপে একলাখ ৪৫ হাজার টাকা পেয়েছেন বলে জানান নাজমা। তিনি এখনও মাথায় সমস্যা বোধ করেন বলেও জানান।
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর অারো খবর