মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০১৬
ad
০৯ এপ্রিল, ২০১৬ ১৮:৪৫:৫২
প্রিন্টঅ-অ+
নিজামীর রিভিউ শুনানি রোববার
আপিলে মৃত্যুদণ্ডদেশ বহালের রায় পুনর্বিবেচনার জন্য মানবতাবিরোধী অপরাধী মতিউর রহমান নিজামীর করা রিভিউ আবেদন শুনানি রোববার। প্রথমবারের মতো শুনানি পেছানোর পর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চে রবিবার কার্যতালিকায় ১৯ নম্বরে রাখা হয়েছে।

বেঞ্চের অন্যদের মধ্যে রয়েছেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

এর আগে গত রবিবার জামায়াতে ইসলামীর আমির নিজামীর অন্যতম আইনজীবী এস এম শাহজাহান ওই রিভিউ আবেদন শুনানির জন্য ছয় সপ্তাহ সময় চাইলে প্রধান বিচারপতি এস কে সিনহা নেতৃত্বাধীন তিন বিচারকের বেঞ্চ আবেদন গ্রহণ করে শুনানি এক সপ্তাহের জন্য পিছিয়ে দেন।

নিজামীর রিভিউ দ্রুত শুনানির জন্য রাষ্ট্রপক্ষ আবেদন করলে ৩০ মার্চ চেম্বার বিচারপতি মির্জা হোসেইন হায়দার বিষয়টি ৩ এপ্রিল আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন। এর আগে রিভিউ আবেদন দায়ের করার পর নিজামীর ছেলে ব্যারিস্টার নাজীব মোমেন জানান, ৭০ পৃষ্ঠার রিভিউ আবেদনে তারা মোট ৪৬টি যুক্তি তুলে ধরে সব দণ্ড থেকে খালাস চেয়েছেন।

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় পাবনায় হত্যা, ধর্ষণ এবং বুদ্ধিজীবী গণহত্যার দায়ে ২০১৪ সালের ২৯ অক্টোবর নিজামীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের রায় দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এরপর আপিলের শুনানি শেষে চলতি বছর ৬ জানুয়ারি আপিল আংশিক মঞ্জুর করে ফাঁসির রায় বহাল রাখেন সর্বোচ্চ আদালত।
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর অারো খবর