শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০১৬
ad
০৮ এপ্রিল, ২০১৬ ২২:১১:৪০
প্রিন্টঅ-অ+
অস্বাভাবিক গরম থাকবে আরও দুই-একদিন
অস্বাভাবিক গরম সহ্য করতে হবে আরও দুই-একদিন। আবহাওয়াবিদরা বলছেন, দুর্বল মৌসুমী বায়ুপ্রবাহ এবং বাতাসে আর্দ্রতার মাত্রা বেশি থাকায় সারাদেশে তীব্র গরম অনুভূত হচ্ছে। গরমে হাঁসফাঁস করছে মানুষ। থমকে গেছে স্বাভাবিক জীবনযাত্রা। পাল্লা দিয়ে বাড়ছে তাপজনিত রোগব্যাধিও। আবহাওয়া অধিদ্প্তর জানিয়েছে, বৃষ্টি হলে গরম কিছুটা কমবে।

আবহাওয়া অফিস জানায়, কয়েকদিন ধরে সূর্যের তাপমাত্রা বাড়ায় এ গরম অনুভূত হচ্ছে। আংশিক মেঘলা আকাশে কোথাও কোথাও সামান্য বৃষ্টি হলেও গরমের অস্বস্তি তাতে কাটছে না। রাত ও দিনের সময়ের পার্থক্যের কারণে দিনে গরম পড়ছে বেশি।

আবহাওয়াবিদরা জানান, নদী, খাল বিলসহ জলাশয়গুলোতে পানির প্রবাহ না থাকায় বাষ্প তৈরি হওয়ার মতো পরিবেশ সৃষ্টি হচ্ছে না। বৃষ্টির এ ভরা মৌসুমে কয়েকদিন ধরে দেশের বিভিন্ন এলাকার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ।

আবহাওয়া অধিদপ্তর জানায়, রাজশাহী, পাবনা, বগুড়া, দিনাজপুর, ফরিদপুর ও গোপালগঞ্জ অঞ্চলসহ খুলনা বিভাগের ওপর দিয়ে তাপমাত্রা বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। শুক্রবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় রাজশাহীতে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। এ ছাড়া ঈশ্বরদীতে ৩৭ দশমিক ৩, খুলনায় ৩৭, মংলায় ৩৭, সাতক্ষীরায় ৩৭ দশমিক ৪, যশোরে ৩৭ দশমিক ৬, চুয়াডাঙ্গায় ৩৮ দশমিক ৪, কুমারখালীতে ৩৭ দশমিক ৫, ফরিদপুরে ৩৭ দশমিক ৩ ও গোপালগঞ্জে ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। সূর্যের কিরণ বেশি হওয়ায় এসব এলাকার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।
 
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর অারো খবর