মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০১৬
ad
  • হোম
  • জাতীয়
  • বাংলাদেশিদের বিষয়ে অনুসন্ধানে দুদক
০৮ এপ্রিল, ২০১৬ ১৬:০১:১১
প্রিন্টঅ-অ+
পানামা পেপারস কেলেঙ্কারি
বাংলাদেশিদের বিষয়ে অনুসন্ধানে দুদক
পানামা পেপারস কেলেঙ্কারির ঘটনায় বাংলাদেশের যে সব প্রতিষ্ঠান ও ব্যক্তির নাম এসেছে, তাদের বিরুদ্ধে অনুসন্ধানে নামছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

এ জন্য কমিশনের উপ-পরিচালক এস এম এম আখতার হামিদ ভূঁঞাকে প্রধান করে তিন সদস্যের অনুসন্ধান টিম গঠন করা হয়েছে। টিমের অন্য সদস্যরা হলেন- দুদকের সহকারী পরিচালক মজিবুর রহমান ও উপ-সহকারি পরিচালক রাফী  মো. নাজমুস সাদাত।

দুদক সচিব আবু মোহাম্মদ মোস্তফা কামাল বৃহস্পতিবার বিষয়টি  নিশ্চিত করেছেন।

দুদক সচিব  বলেন, ‘পানামা পেপারস কেলেঙ্কারির ঘটনায় বাংলাদেশের যে সব প্রতিষ্ঠান ও ব্যক্তির নাম এসেছে, তাদের বিরুদ্ধে অনুসন্ধান করবে দুদক। এ জন্য তিন সদস্যের অনুসন্ধানী দল গঠন করা হয়েছে’।

তিনি আরও  বলেন, ‘তাদের বিষয়ে অনুসন্ধানে আনুষ্ঠানিক নথি খোলা হয়েছে। এরই মধ্যে অনুসন্ধানে তিন সদস্যের অনুসন্ধান টিম গঠন করা হয়েছে। আশা করছি রোববার থেকে আমাদের অনুসন্ধান দল তাদের কার্যক্রম শুরু করতে পারবে। অনুসন্ধানের স্বার্থে প্রয়োজনে সংশ্লিষ্ট সবাইকে জিজ্ঞাসাবাদ করা হবে। তবে দুদক আপাতত ওই সব ব্যক্তি প্রতিষ্ঠানের অবৈধ সম্পদ অর্জন ও অন্যান্য দুর্নীতির বিষয়টি অনুসন্ধান করবে। এর সঙ্গে যদি কর ফাঁকি চলে আসে তাহলে সে বিষয়টি এনবিআরে পাঠিয়ে দেওয়া হবে।’

দুদক সচিব বলেন, ‘অনুসন্ধানের স্বার্থে আমরা প্রয়োজনে অ্যাটর্নি জেনারেলের মাধ্যমে বিদেশে এমএলএআর (মিউচুয়্যাল লিগ্যাল এসিসটেন্স রিকোয়েস্ট) পাঠিয়ে তথ্য সংগ্রহ করা হবে।

প্রসঙ্গত, পানামা পেপারস কেলেঙ্কারির ঘটনায় বাংলাদেশের বেশ কয়েকজন ব্যক্তি ও কয়েকটি প্রতিষ্ঠানের নাম বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর অারো খবর