শনিবার, ০১ অক্টোবর ২০১৬
ad
  • হোম
  • জাতীয়
  • প্রস্তুত আধুনিক কারাগার, উদ্বোধন ১০ এপ্রিল
০৮ এপ্রিল, ২০১৬ ১৫:৩০:৪৬
প্রিন্টঅ-অ+
প্রস্তুত আধুনিক কারাগার, উদ্বোধন ১০ এপ্রিল
ঢাকার অদূরে দক্ষিণ কেরানীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের রাজেন্দ্রপুরে অত্যাধুনিক কারাগার তৈরি করা হয়েছে। আগামী ১০ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারাগারের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে জানিয়েছেন কারা অধিদফতরের মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দীন।

শুক্রবার কারা অধিদফতরে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি।

কারা অধিদফতরের মহাপরিদর্শক সৈয়দ ইফতেখার উদ্দীন বলেন, ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে বন্দিসহ সবকিছু স্থানান্তর শুরুর জন্য নতুন কারাগার সম্পূর্ণ প্রস্তুত আছে।

তিনি আরও বলেন,  নতুন এ কারাগারের কিছু কাজ বাকি আছে। নিরাপত্তার বিষয়টি বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। নতুন কারাগারে বন্দিদের জন্য আধুনিক সুযোগ-সুবিধা থাকবে। ২০০ শয্যাবিশিষ্ট হাসপাতাল আছে। হাসপাতালে বন্দিদের পাশপাশি সাধারণ রোগীরাও চিকিৎসা নিতে পারবে।

কারা প্রধান বলেন, ৭৫০ কারারক্ষীর মধ্যে ২৫০ জন বন্দিদের চিকিৎসার জন্য বিভিন্ন হাসপাতালে ডিউটি পালন করেন। কারা অধিদফতরের জন্য মাত্র ৫ জন প্রকৌশল অফিসার আছে। লোকবল বাড়ানোর প্রস্তাবনা দেওয়া আছে। আর নাজিম উদ্দিন রোড থেকে কারাগার চলে যাওয়ার পর সেখানে একটি অত্যাধুনিক কারা কমপ্লেক্স নির্মাণ করা হবে। একাধিক স্মৃতি যাদুঘরও  থাকবে।

 

কারা সূত্রে জানা গেছে, আধুনিক এ কারাগারে সাড়ে ৪ হাজার বন্দি থাকার ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়া প্রতিটি সেলে ফ্যান, আলোকবাতিতে আধুনিকতার ছোঁয়া আছে। আর বন্দিদের যেন গাদাগাদি করে রাখতে না হয় সেজন্য প্রতিটি সেল কেন্দ্রিক একটি করে নিয়ন্ত্রণ কক্ষ থাকবে। এ ছাড়া বিশ্বের অনেক কারাগারের সঙ্গে মিল রেখে একজন বন্দি যেন সত্যিকার অর্থে যদি সংশোধন হতে চায় সেজন্য নানা প্রশিক্ষণ, হাতের কাজ এবং শিক্ষামূলক ব্যবস্থা থাকছে। এতে করে বন্দি বের হয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসতে সহায়ক হবে।

দক্ষিণ কেরানীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের রাজেন্দ্রপুরে ১৯৪ একরের বেশি জমিতে তৈরি হয়েছে নতুন এই কারাগার। নতুন কারা ভবনগুলোতে  বন্দি রাখার সেল, নিরাপত্তা টাওয়ার, ফাঁসির মঞ্চ থেকে শুরু করে সবকিছুর ত্রুটি-বিচ্যুতি চিহ্নিত করার জন্য একটি কমিটিও রয়েছে কারা অধিদফতরের।
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর অারো খবর