বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০১৬
ad
২৯ এপ্রিল, ২০১৬ ১২:২৯:৪৬
প্রিন্টঅ-অ+
ব্রণের সমস্যায় করণীয়
আমাদের ত্বকের ঔজ্জ্বল্য এবং সৌন্দর্য নষ্ট করে দেয় ব্রণ। আমাদের ত্বকের তৈল গ্রন্থি ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত হলে এর আকৃতি বৃদ্ধি পায় তখন এর ভিতরে পুঁজ জমা হতে থাকে, যা ধীরে ধীরে ব্রণ পরিবর্তন করে ব্রণের আকার ধারণ করে। সাধারণত টিনেজার ছেলেমেয়েরাই ব্রণের সমস্যায় বেশি ভোগে। ব্রণ থেকে বাঁচতে কিছু নিয়ম মেনে চলা প্রয়োজন। চলুন, জেনে নেয়া যাক-

১. প্রতিদিন ৯-১০ গ্লাস পানি পান করুন।

২. বাইরে থেকে আসামাত্র মুখ ফেসওয়াস দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া হালকা গরম পানির স্টীম নিতে পারেন। এতে করে ত্বকে জমে থাকা ধূলোবালি পরিষ্কার হয়ে যাবে।

৩. প্রতিদিন রাতের খাবারের পর যেকোনো ধরনের মৌসুমি ফল খান। এটি আপনার ত্বককে সতেজ রাখবে। যতটা সম্ভব তেলযুক্ত বা ফাস্টফুড জাতীয় খাবার পরিহার করুন।

৪. আমাদের মধ্যে অনেকেরই নখ দিয়ে ব্রণ খোটার বাজে অভ্যাস রয়েছে। এতে উল্টো ব্রণের অবস্থা আরও খারাপ হবে। এর ফলে ব্রণ লাল হয়ে যাবে। এমনকি তা ফেটে গিয়ে মুখে দাগের সৃষ্টি করবে।

৫. ব্রণ না যাওয়া পর্যন্ত মেকআপ ব্যবহার না করাই উচিত। দিনে অন্তত দুই বার তেল-মুক্ত ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।

নিয়মিত এগুলো মেনে চললেই ব্রণের সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাওয়া সম্ভব। আর যারা দীর্ঘদিন ধরে ব্রণসমস্যায় ভুগছেন, কোন কিছুতেই কাজ হচ্ছে না, তারা আর দেরি না করে কোন অভিজ্ঞ ডাক্তারের শরণাপন্ন হোন।
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত