শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০১৬
ad
০২ মে, ২০১৬ ১২:১৫:৫৯
প্রিন্টঅ-অ+
লিবিয়াগামী ৭৪ জনের অর্থ ফেরতের নির্দেশ
কর্মসংস্থানের জন্য লিবিয়া যেতে ইচ্ছুক ৭৪ ব্যক্তির জমা দেওয়া অর্থ ১০ শতাংশ সুদসহ তিন মাসের মধ্যে ফেরত দিতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

সংশ্লিষ্ট এজেন্সিগুলোকে এই অর্থ ফেরত দিতে বলা হয়েছে। অন্যথায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে অর্থ উদ্ধার করতে নির্দেশ দিয়েছেন আদালত।

সোমবার রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল নিষ্পত্তি করে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ এই আদেশ দেন। ভিসা পাওয়া এসব ব্যক্তিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনাপত্তিপত্র (এনওসি) দিতে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করে এই নির্দেশ দেওয়া হয়।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা। রিট আবেদনকারীদের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। তার সঙ্গে ছিলেন আইনজীবী মো. রিয়াজ উদ্দিন খান।

অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা সাংবাদিকদের বলেন, জীবনের ঝুঁকি নিয়ে দলে দলে লিবিয়া পাঠানোর যে প্রচেষ্টা নেওয়া হয়েছিল, এ আদেশের ফলে সেই প্রচেষ্টা ব্যর্থ হলো।

মামলার বিবরণে জানা যায়, গত বছরের ১৯ নভেম্বর পররাষ্ট্র মন্ত্রণালয় এক স্মারকে লিবিয়ায় চলমান পরিস্থিতিতে সেখানে বাংলাদেশি নাগরিকদের ওপর আরোপিত ভ্রমণ-নিষেধাজ্ঞা সম্পর্কে জানায়। এরপর লিবিয়া যেতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনাপত্তিপত্র দিতে নির্দেশনা চেয়ে শফিকুল ইসলাম, মো. দিদারুল ইসলামসহ ৭৪ ব্যক্তি হাইকোর্টে রিট আবেদন করেন। প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট আবেদনবকারীদের মধ্যে যারা ভিসা পেয়েছেন, তাদের ১৫ দিনের মধ্যে এনওসি দিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দেন।

এই আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ লিভ টু আপিল দায়ের করে। সোমবার সেই লিভ টু আপিলের শুনানি নিয়ে আদালত ৭৪ ব্যক্তিকে অর্থ ফেরতের নির্দেশ দেন।

 

 
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

আইন ও অপরাধ এর অারো খবর