বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০১৬
ad
৩০ এপ্রিল, ২০১৬ ১৬:০৪:১৫
প্রিন্টঅ-অ+
আইএসের হ্যাকারদের নিউ ইয়র্কের ‘টার্গেট লিস্ট’ প্রকাশ

মধ্যপ্রাচ্য-ভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পর্কিত হ্যাকাররা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের কয়েক হাজার বাসিন্দার একটি তালিকা ইন্টারনেটে প্রকাশ করে আইএসের অনুসারীদের এদের ওপর হামলা চালানোর আহ্বান জানিয়েছে।

বিষয়টি সম্পর্কে অবহিত রয়েছে এমন একটি সূত্র এই খবর জানিয়েছে।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলো ও নিউ ইয়র্ক সিটি পুলিশ তালিকায় নাম থাকা ওই ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করে পোস্টটির বিষয়ে তাদের জানিয়েছেন।

ওই সূত্র জানিয়েছে, তবে এ বিষয়ে বিশ্বাসযোগ্য কোনো হুমকি আছে বলে মনে করছে না দেশটির আইন প্রয়োগকারী সংস্থাগুলো।

এক বিবৃতিতে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন বলেছে, “অভিযানরত ও তদন্তাধীন বিষয়ে কোনো মন্তব্য না করা আমাদের দৃষ্টান্ত হলেও, এফবিআই একটি তদন্ত চলাকালে পাওয়া তথ্যের ভিত্তিতে বিভিন্ন ব্যক্তিকে ও সংস্থাকে নিয়মিত সতর্ক করছে, কারণ এগুলো হুমকি হয়ে দেখা দিতে পারে।”

আইএসের হ্যাকারদের দেওয়া ওই তালিকায় নাম, বাসার ঠিকানা এবং ইমেইল ঠিকানা দেওয়া হয়েছে। তবে এর মধ্যে কিছু কিছু পুরনো তথ্যও আছে বলে জানিয়েছেন ওই সূত্র।

প্রকাশ্যে বিষয়টি নিয়ে আলোচনার অনুমতি না থাকায় তার নাম প্রকাশ করা যায়নি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

গেল বছর আইএসের সঙ্গে সম্পর্কিত একটি গোষ্ঠী যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীতে কর্মরত বলে দাবি করা ১০০ ব্যক্তির নাম, ঠিকানা ও ছবি প্রকাশ করে তাদের হত্যা করার জন্য অনুসারীদের প্রতি আহ্বান জানিয়েছিল।

মধ্যপ্রাচ্যের এই জঙ্গি গোষ্ঠীটি সিরিয়া ও ইরাকের বিশাল অংশ দখল করে সেখানে নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে।

গেল নভেম্বরে প্যারিসে চালানো সমন্বিত হামলাসহ বেশ কয়েকটি দেশে চালানো বড় ধরনের কয়েকটি হামলার দায় স্বীকার করেছে গোষ্ঠীটি। প্যারিস হামলায় ১৩০ জন নিহত হন।

আইএসের কর্মকাণ্ড সমর্থন করার জন্য যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ ২০১৩ সাল থেকে এ পর্যন্ত ৭০ জনেরও বেশি ব্যক্তিকে গ্রেপ্তার করেছে।
 
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর অারো খবর