শনিবার, ১০ ডিসেম্বর ২০১৬
ad
২৭ এপ্রিল, ২০১৬ ১২:১০:০৬
প্রিন্টঅ-অ+
বিমান হামলায় আইএসের ‘৮০ কোটি ডলার তহবিল ধ্বংস’

বিমান হামলায় তথাকথিত ইসলামিক স্টেটের (আইএস) ৮০ কোটি ডলারের তহবিল ধ্বংস হয়ে গেছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সামরিক কর্মকর্তারা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইরাকের রাজধানী বাগদাদে অবস্থানকারী মার্কিন মেজর জেনারেল পিটার গার্স্টেন জানিয়েছেন, আইএসের তহবিল রক্ষিতে আছে এমন স্থাপনাগুলো লক্ষ্য করে যুক্তরাষ্ট্র উপর্যুপরি হামলা চালিয়ে আসছে।

মেজর জেনারেল গার্স্টেন আইএসের বিরুদ্ধে চলমান যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক অভিযান ও গোয়েন্দা কার্যক্রমের ডেপুটি কমান্ডার।

তিনি জানান, আর্থিকখাতে হামলা গোষ্ঠীটির দলত্যাগ ও নতুন সদস্য সংগ্রহে ভাটা পড়ার ক্ষেত্রে ৯০ শতাংশ অবদান রেখেছে।

২০১৪ সালে যুক্তরাষ্ট্রের অর্থমন্ত্রণালয় জানিয়েছিল, তারা যেসব জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করেছে তার মধ্যে ‘আইএস সবচেয়ে সেরা-তহবিল সমৃদ্ধ সন্ত্রাসী সংগঠন’।

এক সংবাদ সম্মেলনে গার্স্টেন জানান, আইএসের তহবিল রক্ষিত ছিল এমন স্থাপনাগুলোতে ২০টিরও বেশি বিমান হামলা চালানো হয়েছে।

তবে হামলায় কী পরিমাণ অর্থ ধ্বংস হয়েছে তা যুক্তরাষ্ট্র কীভাবে জানলো, এ বিষয়ে কিছু জানাননি তিনি।

তিনি জানান, একটি ঘটনায় ইরাকের মসুলের একটি বাড়িতে ১৫ কোটি ডলার ধ্বংস হয়েছে।

তিনি আরো জানান, আইএসের সঙ্গে লড়াইরত বাহিনীগুলো গোয়েন্দা তথ্যে ইঙ্গিত পায় কোন কোন ঘরগুলোতে অর্থ জমা করে রাখা হয়েছে। তখন সেই ঘরগুলো আকাশ থেকে বোমা ফেলে উড়িয়ে দেওয়া হয়।

মোট কী পরিমাণ অর্থ ধ্বংস হয়েছে তা সঠিকভাবে জানা কঠিন হওয়ায় হিসাবে সংখ্যাটিকে ৫০ কোটি থেকে ৮০ কোটি ডলারের মধ্যে ধরা হয়েছে বলে জানান তিনি।

আইএসের প্রকৃত সম্পদের পরিমাণ কতো তার সঠিক হিসাব জানা যায়নি। তবে তেলক্ষেত্র দখল ও দখলকৃত এলাকার বাসিন্দাদের ওপর করারোপ করার পর গেল বছর তারা দুইশ কোটি ডলারের একটি বাজেট অনুমোদন করেছিল। পরবর্তী সময়ে ওই বাজেটের ২৫ কোটি ডলার উদ্ধৃত্ত ছিল।

কিন্তু তারপর থেকেই জঙ্গিগোষ্ঠীটি বিভিন্ন এলাকার উপর নিয়ন্ত্রণ হারাতে থাকে আর যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনী ইরাকে তাদের তেলক্ষেত্রগুলোর উপর নিয়মিত বিমান হামলা চালাতে শুরু করে।

জেনারেল গার্স্টেন জানান, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা তথ্যে ইঙ্গিত পাওয়া গেছে, নগদ অর্থ সঙ্কটে আইএস তাদের যানবাহন বিক্রি করে অর্থ সংগ্রহ করছে।

জানুয়ারিতে যুক্তরাজ্য-ভিত্তিক পর্যবেক্ষক গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের এক প্রতিবেদনে বলা হয়েছিল, ব্যতিক্রমী পরিস্থিতির কারণ দেখিয়ে আইএস তার যোদ্ধাদের বেতন ‘অর্ধেক’ করে দিয়েছে।
 
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর অারো খবর