বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০১৬
ad
২৭ এপ্রিল, ২০১৬ ১১:৪৭:৩৩
প্রিন্টঅ-অ+
পাঁচটিতে ট্রাম্প, চারটিতে হিলারি জয়ী
 যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে শেষ পর্যন্ত হয়তো ডেমোক্র্যাট দলের হিলারি ও রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্পের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হতে যাচ্ছে। মঙ্গলবার পূর্ব উপকূলীয় পাঁচটি রাজ্যে অনুষ্ঠিত প্রাইমারিতে সব কটিতেই জয় পেয়েছেন ট্রাম্প আর চারটিতে পেয়েছেন হিলারি ক্লিনটন।

গত সপ্তাহে দলীয় প্রার্থী বাছাই নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে রুখতে হাত মিলিয়েছিলেন রিপাবলিকান দলের দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থী টেড ক্রুজ ও জন কাসিচ। মঙ্গলবার পূর্ব উপকূলীয় মেরিল্যান্ড, দিলাওয়ার, পেনসিলভানিয়া, কানেক্টিকাট ও রোহডি আইল্যান্ডে প্রার্থী বাছাইয়ে প্রাথমিক নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে দেখা গেছে ট্রাম্পের কাছে রীতিমতো উড়ে গেছে ক্রুজ-কাসিচ জোট। পাঁচটি রাজ্যের সব কটিতেই জয় পেয়েছেন ট্রাম্প। প্রথম দফায় জয় পেয়ে ট্রাম্পের ১ হাজার ২৩৭ জন ডেলিগেটের ভোট প্রয়োজন। মঙ্গলবার প্রাইমারিতে বিজয়ের ফলে ট্রাম্প মোট ৯৪৫ জন ডেলিগেটের সমর্থন পেলেন।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে প্রথম ইহুদি প্রার্থী বার্নি স্যান্ডার্স মঝে আশা জাগালেও ধীরে ধীরে তিনি হিলারি থেকে পিছিয়ে পড়ছেন। মঙ্গলবার পাঁচটির মধ্যে মাত্র একটি রাজ্যে জয় পেয়েছেন তিনি। আর হিলারি ক্লিনটন জয় পেয়েছেন বাকি চারটিতে।

প্রসঙ্গত, আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগেই ডেমোক্র্যাট ও রিপাবলিকান দলের প্রার্থী বাছাই চূড়ান্ত হবে।

 
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর অারো খবর