শনিবার, ১০ ডিসেম্বর ২০১৬
ad
২৫ এপ্রিল, ২০১৬ ১৩:৩১:২১
প্রিন্টঅ-অ+
‘ইয়েমেনে ৮০০ আল কায়েদা জঙ্গি নিহত’

সৌদি আরবের নেতৃত্বাধীন আরব জোট বাহিনীর বিমান হামলার সমর্থন নিয়ে ইয়েমেনি সেনারা ইয়েমেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ সাবার রাজধানী মুকাল্লায় হামলা চালিয়ে আল কায়েদার ৮০০ সদস্যকে হত্যা করেছে বলে দাবি করা হয়েছে।

এনডিটিভি বলছে, সোমবার সৌদি রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ প্রকাশিত এক বিবৃতিতে দাবিটি করেছেন আরব জোট বাহিনীর কমান্ডাররা।

অভিযানে ইয়েমেনি প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর হাদির অনুগত সেনারা প্রাদেশিক রাজধানী মুকাল্লাসহ আরো পূর্বে শেহর-এ অবস্থিত মিনা আল-ধাবা তেল টার্মিনালের নিয়ন্ত্রণও নিয়েছে বলে সামরিক সূত্রগুলো জানিয়েছে।

মুকাল্লা আল কায়েদা জঙ্গিদের শক্ত ঘাঁটি ছিল।

বিবৃতিতে বলা হয়, “অভিযানের ফলে আটশরও বেশি আল কায়েদা সদস্য ও তাদের কিছু নেতা নিহত হন আর অন্যরা পালিয়ে যান।”

বেসামরিক মানুষের হতাহতের কোনো ইঙ্গিত না থাকা বিবৃতিটির দাবির সত্যাসত্য স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি।

এর আগে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে স্থানীয় বাসিন্দাদের বরাতে জানানো হয়, শহরটির আশপাশে সামান্য লড়াই হয়েছে এবং আল কায়েদার জঙ্গিরা শান্তিপূর্ণভাবেই শহর ছেড়ে চলে গেছে।

অধিবাসীরা জানিয়েছেন, স্থানীয় ধর্মীয় এবং গোত্রীয় নেতারা জঙ্গিগোষ্ঠীটির সঙ্গে দিনের প্রথমভাগে শান্তিপূর্ণভাবে শহর ছেড়ে যাওয়ার ব্যাপারে আলোচনা করেন। আর এরপরই আল কায়েদার জঙ্গিরা পার্শ্ববর্তী পশ্চিমাঞ্চলের শাবা প্রদেশের দিকে চলে যায়।

ইয়েমেনের আল কায়েদা জঙ্গিরা ১৩ মাস ধরে পারস্য উপসাগরীয় আরব দেশগুলোর সমর্থিত দেশটির প্রেসিডেন্ট অনুগত বাহিনী ও ইরান সমর্থিত হুতি বিদ্রোহী উভয়ের সঙ্গে লড়াই করে আসছে।

প্রেসিডেন্ট অনুগত বাহিনী ও হুতি বিদ্রোহীদের মধ্যে জাতিসংঘের মধ্যস্থতায় ১১ এপ্রিল থেকে অস্ত্রবিরতি শুরু হলেও জিহাদি গোষ্ঠীগুলোকে এর বাইরে রাখা হয়েছে।

জাতিসংঘের মধ্যস্থতায় ইয়েমেন সরকার ও হুতি বিদ্রোহীদের মধ্যে শান্তি আলোচনা কুয়েতে শুরু হয়েছে।
 
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর অারো খবর