মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০১৬
ad
২২ এপ্রিল, ২০১৬ ১৩:০৬:৩৬
প্রিন্টঅ-অ+
যৌনদাসী না হওয়ায় ২৫০ নারীকে হত্যা!
যৌসদাসী না হওয়ায় ২৫০ নারীকে হত্যা করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। ইরাকের দ্বিতীয় বৃহত্তম শহর মসুলে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার পর আইএসের হাতে প্রাণ দিতে হয়েছে এসব নারীকে।

টাইমস অব ইন্ডিয়া অনলাইনের এক খবরে শুক্রবার এ তথ্য জানানো হয়েছে।

বিবাহিত, অবিবাহিত নারীদের প্রতি আইএস নিদের্শ দেয়, তারা যেন সাময়িকভাবে আইএস সদস্যদের বিয়ে করে। এ নির্দেশ যারা প্রত্যাখ্যান করেছে তাদের ও অনেক ক্ষেত্রে পরিবারশুদ্ধ তাদের হত্যা করেছে আইএস।

ইরাকের কুর্দিস ডেমোক্রেটিক পার্টির মুখপাত্র সাইদ মামুজিনি জানিয়েছেন, আইএস সদস্যদের বিয়ে করতে রাজি না হওয়া নারীদের হত্যা করা হয়ে থাকতে পারে। তবে যারা বিয়ে করেছে, তারা তো প্রাণে বেঁচে গেছে।

লন্ডনভিত্তিক কুর্দিস সংবাদসংস্থা আহলুলবাইয়াতকে মামুজিনি বলেছেন, যৌনদাসী হতে অস্বীকার করায়, যত দূর জানা গেছে, ২৫০ নারীকে হত্যা করেছে আইএস। অনেক ক্ষেত্রে তাদের পরিবারের সদস্যদেরও হত্যা করা হয়েছে। যেসব মা-বাবা তাদের মেয়েদের আইএস সদস্যদের সঙ্গে বিয়ে দিতে রাজি হয়নি তাদেরও একই পরিণতি হয়েছে।

কুর্দিস্তান প্যাট্রিওটিক ইউনিয়ন (পিইউকে)-এর কর্মকর্তা গায়াস সুরচি জানিয়েছেন, আইএসনিয়ন্ত্রিত সব এলাকায় মানবাধিকারের ভয়ংকর লঙ্ঘন হয়েছে। বিশেষ করে নারীদের বিষয়ে। আইএসের নিয়ন্ত্রিত এলাকায় নারীদের কোনো পছন্দ নেই। আইএসের ইচ্ছামতো তাদের স্বামী গ্রহণ করতে হয়।

গত বছর আগস্ট মাসে যৌনদাসী হতে অস্বীকার করায় ১৯ নারীকে হত্যা করেছিল আইএস। ২০১৪ সালের আগস্ট মাসে কমপক্ষে ৫০০ ইয়াজিদি নারীকে অপহরণ ও সম্ভ্রম হরণ করে আইএস।

 

 

 
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর অারো খবর