শনিবার, ১০ ডিসেম্বর ২০১৬
ad
১৭ এপ্রিল, ২০১৬ ১৫:৪১:২৩
প্রিন্টঅ-অ+
যুক্তরাষ্ট্রকে হুমকি দিলো সৌদি আরব
২০০১ সালে নিউ ইয়র্কের টুইন টাওয়ার হামলার জন্য সৌদি আরবকে দায়ী করে বিল পাশ করা হলে যুক্তরাষ্ট্রে বিনিয়োগ করা ৭৫০ বিলিয়ন ডলারের রাষ্ট্রীয় বন্ড বিক্রি করে দেয়ার হুমকি দিয়েছে দেশটি। সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর গত মাসে যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের এ হুমকি দিয়েছিলেন।

রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেন্ডেন্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

টুইন টাওয়ারে হামলাকারী ১৯ জনের মধ্যে ১৫ জনই ছিলো সৌদি আরবের নাগরিক। তবে রিয়াদ সববময় ওই ঘটনায় নিজেদের সম্পৃক্ততার বিষয়টি অস্বীকার করে আসছে। হামলার ঘটনার তদন্তে মার্কিন কমিশনও জানিয়েছে, এ ঘটনায় সৌদি সরকারি কর্মকর্তাদের কোনো সম্পৃক্ততা নেই। কিন্তু হামলায় নিহত মার্কিন নাগরিকদের স্বজনরা হামলাকারীদের সঙ্গে সৌদি রাজপরিবারের সম্পর্ক রয়েছে দাবি করে যুক্তরাষ্ট্রে রাজপরিবারের সদস্যদের সম্পদ বাজেয়াপ্তের দাবি জানিয়ে আসছে। চলতি বছরের প্রথম দিকে সিনেটের জুডিসিয়ারি কমিটিতে  পাস হওয়া বিলে‘সন্ত্রাসী হামলায় যুক্তরাষ্ট্রের মাটিতে যুক্তরাষ্ট্রের নাগরিক নিহত’ হওয়ার মতো ঘটনায় বিদেশি সরকারের উপর থেকে আইনি সুরক্ষা তুলে নেওয়ার কথা বলা হয়। তবে বিলটি যাতে সিনেটে পাস না হয় সেজন্য ওবামা প্রশাসন জোর লবিং চালিয়ে যাচ্ছে।

গত মাসে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর যুক্তরাষ্ট্র সফর করেছিলেন। ওয়াশিংটনে আইনপ্রণেতাদের তিনি বলেছিলেন, বিলটি পাসের পর আদালত  সম্পদ বাজেয়াপ্তের নির্দেশ দেওয়ার মতো বিপদের আগেই সৌদি আরব যুক্তরাষ্ট্রে বিনিয়োগ করা ৭৫৯ ডলারের রাষ্ট্রীয় বন্ড ও অন্যান্য সম্পদ বিক্রি করে দেবে।

 
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর অারো খবর