বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০১৬
ad
১৬ এপ্রিল, ২০১৬ ১৫:৩৮:২৭
প্রিন্টঅ-অ+
৩০ মিনিট এগোল ভেনেজুয়েলা
ঘড়ির কাঁটা ৩০ মিনিট এগিয়ে আনার ঘোষণা দিয়েছে ভেনেজুয়েলা। বিদ্যুৎ সাশ্রয় করতে শুক্রবার দেশটির সরকার এ ঘোষণা দিয়েছে।

ভেনেজুয়েলার বিদ্যুতের ৭০ শতাংশই আসে জলবিদ্যুৎকেন্দ্র থেকে। জলবায়ুতে এল নিনোর প্রভাবে এক মাস ধরে খরার কারণে বিদ্যুৎ উৎপাদন দেশটিতে ব্যাপক হারে হ্রাস পেয়েছে। সংকট সামাল দিতে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো দুই মাসের জন্য সাপ্তাহিক ছুটি তিন দিনের ঘোষণা দিয়েছেন। এ ছাড়া ইলেকট্রিক হোম অ্যাপ্লায়েন্স ও নারীদের হেয়ারড্রায়ার ব্যবহার বন্ধেরও পরামর্শ দিয়েছেন তিনি। তবে বিরোধীদের অভিযোগ, এল নিনো নয়, বরং মাদুরো সরকারের অব্যবস্থাপনার কারণেই এখন বিদ্যুৎ ও জলসংকট মোকাবিলা করতে হচ্ছে। তাদের দাবি, এল নিনোর প্রভাব দেখা দিয়েছে ২০১৫ সাল থেকে। অথচ বিদ্যুৎসংকট শুরু হয়েছে ২০১০ সাল থেকে।

১ মে থেকে ভেনেজুয়েলার ঘড়ির কাঁটা ৩০ মিনিট এগিয়ে রাখা হবে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন। এর আগে ২০০৭ সালে প্রাক্তন প্রেসিডেন্ট হুগো শাভেজ ভেনেজুয়েলার ঘড়ির কাঁটা প্রতিবেশী দেশগুলোর তুলনায় কিছুটা এগিয়ে রেখেছিলেন।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী জর্জ আররিয়াজা জানিয়েছেন, ঘড়ির কাঁটা এগিয়ে রাখায় ভেনেজুয়েলার সময় গ্রিনিচ মান সময় থেকে চার ঘণ্টা অগ্রবর্তী হলো। এর ফলে হাভানা ও ওয়াশিংটনের সঙ্গে কারাকাসের সময়ের ব্যবধান আর রইল না
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর অারো খবর