বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০১৬
ad
১২ এপ্রিল, ২০১৬ ১৪:৫৫:৩৭
প্রিন্টঅ-অ+
কোহিনুর ফিরে পাবে না ভারত
করতোয়া ডেস্ক: পৃথিবীর উজ্জ্বলতম হীরা কোহিনুর। এ হাত সে হাত ঘুরে তা বর্তমানে ব্রিটেনে রয়েছে। ভারতের অনেক সম্পদের সঙ্গে কোহিনুর হীরাটিও লুট করে নিয়ে গিয়েছিল ব্রিটিশ শাসক। ওই হীরা ফেরত পেতে লন্ডন হাইকোর্টে মামলা করে ভারত।

এতদিন আশা করা হয়েছিল ভারত হয়ত তার লুট হওয়া সম্পদ ফিরে পাবে। কিন্তু সে আশায় গুড়ে বালি। ভারতের কোহিনুর ফিরে পাওয়ার কোনো সম্ভাবনাই আর দেখা যাচ্ছে না। ব্রিটেনের ৪৩ বছরের প্রাচীন আইন অনুযায়ী, ওই হীরা ভারতকে ফিরিয়ে দেয়া হবে না।

ভারতের স্বাধীনতার আগে ওই হীরা লুট করা হয়েছিল। ১৯৭২ সালে পুরাতত্ত্ব এবং আর্ট ট্রেজার এ্যাক্ট অনুযায়ী বলা হয়েছে, অবৈধভাবে দেশের মূল্যবান সম্পদ দেশের বাইরে রপ্তানি করা হয়েছে। এর বির“দ্ধে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দপ্তর থেকে ব্রিটেনে চিঠি পাঠানো হয়েছে। কোহিনুরের বিস্তারিত তথ্য ব্রিটেনের কাছে পাঠানো হয়েছে।

তবে ওই চিঠির জবাবে ব্রিটেনের সংস্কৃতি মন্ত্রী বলেন, এই হীরা একসময় ভারতের ছিল। সেটা ভারতের স্বাধীনতার পূর্বে। তবে এখন ভারতের প্রতœতাত্ত্বিক জরিপ এ বিষয়ে কোনো হস্তক্ষেপ করতে পারে না। কেননা তাদের কাছে এ বিষয়ে যথাযথ কোনো তথ্য বা প্রমাণ নেই।

তবে অনেক দেশই ওই কোহিনুরকে নিজেদের দেশের বলে দাবি করে আসছে। পাকিস্তান, বাংলাদেশ, ভারত এবং দক্ষিণ আফ্রিকাও এই তালিকায় রয়েছে। কয়েকদশ বছর আগে অন্ধ্রপ্রদেশের কল্লুর খনি থেকে হীরাটি পাওয়া গিয়েছিল। সেসময় এটি ছিল ৭শ ৯৩ ক্যারেটের বিশাল একটি হীরা।
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর অারো খবর