রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০১৬
ad
১২ এপ্রিল, ২০১৬ ১৪:৩৮:৩৬
প্রিন্টঅ-অ+
শত বছরের মধ্যে বাড়ল বাঘের সংখ্যা
গত একশ বছরের মধ্যে প্রথমবারের মতো বিশ্বে প্রাকৃতিকভাবে বাঘের সংখ্যা বেড়েছে। ২০১০ সালে যেখানে বিশ্বে বাঘের সংখ্যা গণনা করা হয়েছিল ৩ হাজার ২০০, সেখানে ২০১৬ সালের শুরুতে এই সংখ্যা প্রায় ৩ হাজার ৯০০ তে দাঁড়িয়েছে।

ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফ ফান্ড (ডব্লিউডব্লিউএফ) ও গ্লোবাল টাইগার ফোরাম পরিচালিত জরিপে এ তথ্য পাওয়া গেছে। চলতি সপ্তাহে দিল্লিতে বাঘ সংরক্ষণে আন্তর্জাতিক বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। ১৩ টি দেশের মন্ত্রীরা এতে অংশ নেবেন।  এ বৈঠককে সামনে রেখেই প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। ২০১০ সালের বৈঠকে এসব দেশের সরকার ২০২২ সালের মধ্যে এসব দেশের সরকার বাঘের সংখ্যা দ্বিগুন করার প্রত্যয় ব্যক্ত করেছিলেন।

জরিপে প্রাপ্ত তথ্য অনুযায়ী, বিশ্বের অর্ধেকেরও বেশি বাঘ বাস করে ভারতে। দেশটিতে বর্তমানে ২ হাজার ২২৬টি বাঘ রয়েছে। গত ছয় বছরে দেশটিতে ৫০০ বাঘ বেড়েছে। এছাড়া রাশিয়ায় ৪৩৩, ইন্দোনেশিয়ায় ৩৭১, বাংলাদেশে  ১০৬, নেপালে ১৯৮, থাইল্যান্ডে ১৮৯, বাংলাদেশে ১০৬, ভূটানে ১০৩, চীনে ৭, ভিয়েতনামে ৫ ও লাওসে মাত্র ২টি বাঘ রয়েছে। তবে মিয়ানমারে যে ৮৫টি বাঘ রয়েছে (২০১০ সালের তথ্য) সে ব্যাপারে দেশটির সরকারের পক্ষ থেকে নতুন করে আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি।

রাশিয়া, ভারত, নেপাল ও ভূটান সরকার বাঘ রক্ষায় ইতিবাচক ভূমিকা পালন করায় এসব দেশে বাঘের সংখ্যা বৃদ্ধি পেয়েছে বলে মনে করছে ডব্লিউডব্লিউএফ। এছাড়া জরিপের প্রযুক্তি উন্নত হওয়ায় বাঘের সংখ্যার বিষয়ে নতুন তথ্য পাওয়া যাচ্ছে। উন্নত প্রযুক্তির কল্যানে জরিপ এলাকার পরিধিও বেড়েছে।

ডব্লিউডব্লিউএফের মহাপরিচালক ম্যাক্রো ল্যাম্বার্টিনি বলেন,  দশকের পর দশক সংখ্যা হ্রাসের পর এবারই প্রথমবারের মতো বাঘের সংখ্যা বাড়ছে। এই তথ্য আমাদের ভেতরে আশার সঞ্চার করছে যে, যদি সরকার, স্থানীয় সম্প্রদায় ও প্রাণীবিদরা যৌথভাবে কাজ করলে এই প্রজাতি ও তাদের আবাসস্থল রক্ষা করা আমাদের পক্ষে সম্ভব হবে।
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর অারো খবর