রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০১৬
ad
১১ এপ্রিল, ২০১৬ ১৮:১২:২৮
প্রিন্টঅ-অ+
লিবিয়া নিয়ে ‘ভুল স্বীকার’ করলেন ওবামা
লিবিয়া নিয়ে ভুল স্বীকার করলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফির পতনের পর লিবিয়ার ভবিষ্যৎ কী হবে- তা নিয়ে প্রস্তুতি না থাকার বিষয়টিকে তার শাসনামলের ‘বড় ধরনের ভুল’ বলে মনে করেন তিনি।

প্রেসিডেন্ট থাকাকালে সবচেয়ে ভালো ও মন্দ কী কী হয়েছে, তা নিয়ে ফক্স নিউজকে একগুচ্ছ প্রশ্নের জবাব দেন ওবামা। এ সময় লিবিয়ায় হস্তক্ষেপের বিষয়টিকে তিনি তার শাসনামলের সবচেয়ে বড় ভুল বলে উল্লেখ করেন।

বিবিসি অনলাইনের এক খবরে সোমবার এ তথ্য জানানো হয়েছে।

লিবিয়ায় হস্তক্ষেপের বিষয়টিকে ‘সঠিক কাজ করা হয়েছে’ বলে মনে করেন ওবামা। তবে গাদ্দাফির পতনের পর লিবিয়ার পুনর্গঠন বিষয়ে যুক্তরাষ্ট্র যথাযথ ভূমিকা রাখতে পারেনি। এ জন্য তিনি ভুল স্বীকার করেন।

বিবিসির খবরে বলা হয়েছে, লিবিয়ায় গাদ্দাফিবিরোধী গণ-আন্দোলনের সময় দেশটির বেসামরিক নাগরিকদের রক্ষা করতে যুক্তরাষ্ট্র ও অন্য কয়েকটি দেশ বিমান হামলা চালায়। জনগণের হাতে গাদ্দাফির পতন হয়। এরপর লিবিয়ায় মাথা চাড়া দিয়ে ওঠে জঙ্গিগোষ্ঠীগুলো। পাল্টাপাল্টি দুটি পার্লামেন্ট ও সরকার গঠন করা হয়। এ নিয়ে বিরোধ চলছেই।

লিবিয়ায় শক্ত অবস্থানে চলে এসেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। তা ছাড়া অবৈধ পথে ইউরোপে পৌঁছানোর রুট হিসেবে লিবিয়াকে ব্যবহার করা হচ্ছে।

এদিকে সম্প্রতি জাতিসংঘের সমর্থনপুষ্ট লিবিয়ার ‘ঐক্য সরকার’ রাজধানী ত্রিপোলিতে কার্যক্রম পরিচালনা করতে উদ্যোগী হলেও এখনো তা শুরু করতে পারেনি তারা।

 

 
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর অারো খবর