বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০১৬
ad
  • হোম
  • স্বাস্থ্য
  • শিগগিরই বাংলাদেশ থেকে ম্যালেরিয়া নির্মূলে সক্ষম হব : নাসিম
    |    
২৫ এপ্রিল, ২০১৬ ২১:২৭:৩৪
প্রিন্টঅ-অ+
শিগগিরই বাংলাদেশ থেকে ম্যালেরিয়া নির্মূলে সক্ষম হব : নাসিম
ফাইল ছবি

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ম্যালেরিয়া নির্মূলের পথে বাংলাদেশ অনেকখানি এগিয়ে গেছে। সেদিন বেশি দূরে নয় যেদিন বাংলাদেশকে সম্পূর্ণভাবে ম্যালেরিয়া মুক্ত করা সম্ভব হবে।
তিনি আজ ঢাকায় সচিবালয়ের অফিস কক্ষ থেকে ভিডিও কনফারেন্সযোগে চট্টগ্রামের ফৌদারহাটের ইন্সটিটিউট অব ট্রপিক্যাল মেডিসিন-এ অনুষ্ঠিত ‘বিশ্ব ম্যালেরিয়া দিবস’ এর কর্মসূচি উদ্বোধন কালে একথা বলেন। স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেকও এসময় ভিডিও কনফারেন্স-এর মাধ্যমে শুভেচ্ছা বক্তব্য রাখেন।
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ দীন মোহাম্মদ নুরুল হক, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক ওয়াহিদ হোসেনসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন সহযোগী ও বেসরকারি সংস্থাসমূহের প্রতিনিধিবৃন্দ এবং চট্টগ্রামের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের উর্ধ্বতন কর্মকর্তাগণসহ রাজনৈতিক নেতৃবৃন্দ ও সুশীল সমাজের প্রতিনিধিগণ এসময় ফৌজদারহাটে উপস্থিত ছিলেন।
বাংলাদেশকে পোলিওমুক্ত ঘোষণার কথা উল্লেখ করে স্বাস্থ্য মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতা ও সদিচ্ছার কারণে আজ দেশের সাধারণ মানুষের দোরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে গেছে। শিশু ও মাতৃমৃত্যু হার কমিয়ে বাংলাদেশ জাতিসংঘ সহ¯্রাব্ধ লক্ষ্যমাত্রা অর্জন করেছে। পোলিও নির্মূলের সংগ্রামে সফল হয়েছে। এখন ম্যালেরিয়া, কালাজ্বরসহ বিভিন্ন সংক্রামক রোগকে পরাজিত করার পথে বাংলাদেশ।
তিনি বলেন, ম্যালেরিয়া নির্মূলের লক্ষ্যে সরকার এখন পার্বত্য ও বিভিন্ন দূর্গম অঞ্চলকে প্রধান লক্ষ্য করে কর্মসূচি হাতে নিয়েছে। এরই অংশ হিসাবে চট্টগ্রামে এবারের মূল কর্মসূচি পালন করা হচ্ছে। পার্বত্য অঞ্চলের জনগণকে সম্পৃক্ত করে পরিবেশ পরিচ্ছন্ন করার অভিযান চালানোসহ বিভিন্ন জনসচেতনতামূলক কার্যক্রম চালিয়ে শিগগিরই আমরা ম্যালেরিয়া নির্মূলে সক্ষম হবো।
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর অারো খবর