মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০১৬
ad
২৫ এপ্রিল, ২০১৬ ১৭:১৬:১২
প্রিন্টঅ-অ+
অব্যাহত দরপতনে অসহায় বিনিয়োগকারীরা
সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের উভয় শেয়ারবাজারে মূল্যসূচক পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এ দিন দরপতন হয়েছে লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের। তবে দুই স্টক এক্সচেঞ্জে আগের দিনের চেয়ে সামান্য বেড়েছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। এ নিয়ে চলতি মাসে ১৬ কর্যদিবসের মধ্যে ১০ কার্যদিবসই দরপতন হয়েছে দেশের শেয়ারবাজারে। এসময় দেশের প্রধান শেয়রবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন কমেছে ৪ হাজার ২৭৮ কোটি টাকা। আর অব্যাহত এ দরপতনে পুঁজি হারিয়ে অসহায় হয়ে পড়েছেন বিনিয়োগকারীরা।  

এ দিকে মতিঝিলের লংঙ্কা-বাংলা সিকিউরিটিজে লেনদেন করেন বিনিয়োগকারী মজুমদার। তিনি জানান, একের পর এক ধারাবাহিক দরপতন হচ্ছে। বাজার একদিন বাড়লে তিন দিন কমে। এতে করে আমাদের বিনিয়োগ শূণ্যের খাতায় চলে যাচ্ছে।

তিনি বলেন, শুনেছি সরকার ও সংশ্লিষ্টরা শুধু একের পর এক উদ্যোগ নিচ্ছে। কিন্তু কোনো উদ্যোগ কাজে আসছে না। লেনদেনও বাড়ছে না। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের মূলধন বেশি। ধারাবাহিক দরপতনে তারা কিছুটা টিকে থাকলেও আমরা পুঁজি হারিয়ে অসহায় হয়ে পড়েছি।

বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট কমে ৪ হাজার ৩২১ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া, ডিএস৩০ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৫৩ পয়েন্টে এবং ডিএসইএস শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে ১ হাজার ৬৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ৩৩১ কোটি টাকা। যা আগের কার্যদিবসের চেয়ে ২৪ কোটি বেশি। রোববার ডিএসইতে লেনদেন হয়েছিল ৩০৭ কোটি টাকা।

ডিএসইতে মোট ৩১১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮১টির, কমেছে ১৮৪টির এবং অপরিবর্তীত আছে ৪৬টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ২৫ পয়েন্ট কমে ৮ হাজার ৭৭ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই৫০ সূচক ১ পয়েন্ট কমে ৯৭০ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৪০ পয়েন্ট কমে ১২ হাজার ২২৫ পয়েন্টে, সিএসপিআই সূচক ৪০ পয়েন্ট কমে ১৩ হাজার ২৯৪ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে ৯২৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ১৯ কোটি ৮২ লাখ টাকা। মোট লেনদেন হওয়া ২২৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ৬২টির, কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত আছে ২৮টির শেয়ার দর।
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

অর্থ-বাণিজ্য এর অারো খবর