সোমবার, ০৫ ডিসেম্বর ২০১৬
ad
২৪ এপ্রিল, ২০১৬ ১৭:৩২:০৩
প্রিন্টঅ-অ+
রিজার্ভ ফেরত নিয়ে ‘খেলছে’ ফিলিপাইন : অর্থ প্রতিমন্ত্রী
বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া অর্থ ফিলিপাইন থেকে ফিরিয়ে আনতে সময় লাগতে পারে বলে জানিয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান। এ জন্য ফিলিপাইনকে দোষারোপ করে তিনি বলেন, ‘ওই যে টাকা, একবার বলে কালকে দিয়ে দেবে, আবার বলে সময় লাগবে। এটা নিয়ে আমার মনে প্রথম দিকে থেকেই সন্দেহ ছিল। এখনো আমি মনে করি, দে আর প্লেয়িং (খেলছে)।’

রোববার সচিবালয়ে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের সঙ্গে এক প্রাক-বাজেট মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

মতবিনিময় সভায় উপস্থিত গণমাধ্যম প্রতিনিধিরা যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ লুটের ঘটনায় ফিলিপাইনসহ অন্যান্য দেশের কর্মকাণ্ডের পাশাপাশি এ বিষয়ে বাংলাদেশ সরকারের ভূমিকার সমালোচনা করেন এবং একইসঙ্গে সরকারের উদ্যোগে বাংলাদেশ ব্যাংক অডিট করারও প্রস্তাব করেন কেউ কেউ।

সমালোচনার জবাবে অর্থ প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ ব্যাংকের অর্থ চুরির বিষয়টি সরকার খতিয়ে দেখছে, তবে সেটা ফিলিপাইনের মতো হয়তো নয়। আমরা আমাদের মতো করে চেষ্টা করছি। আমি জানি, বাংলাদেশ ব্যাংকের কয়েকজন কর্মকর্তা ঘোরাঘুরি করছেন।

তিনি বলেন, ফিলিপাইন একবার বলে টাকা কালকেই দিয়ে দেবে, আবার বলে সময় লাগবে। এটা হয়তো ইচ্ছাকৃত নয়, তাদের সিস্টেমটাই হয়তো এ রকম।

তিনি বলেন, গণতন্ত্র ও অর্থনীতির শৃঙ্খলার তাগিদ থেকে কেন্দ্রীয় ব্যাংকের এক ধরনের স্বাতন্ত্র্যবোধ থাকা উচিত। অন্যান্য দেশে তাই। এ জন্যই কেন্দ্রীয় ব্যাংকে কোনো ধরনের হস্তক্ষেপ করা থেকে সরকার নিজেকে দূরে সরিয়ে রেখেছে।

তবে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো সংস্কারের বিষয়ে বিশেষ গুরুত্বারোপ করেন তিনি।
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

অর্থ-বাণিজ্য এর অারো খবর