বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০১৬
ad
১৭ এপ্রিল, ২০১৬ ১৯:৫২:০২
প্রিন্টঅ-অ+
যেভাবে মোবাইল ফোনে রেমিট্যান্স আসবে
এখন থেকে প্রবাসীরা মোবাইল ফোনে সরাসরি স্বজনদের কাছে রেমিট্যান্স (প্রবাসী আয়) পাঠাতে পারবেন। আর প্রাপক বিকাশ অ্যাকাউন্টের মাধ্যমে সে টাকা গ্রহণ করতে পারবেন।

যৌথভাবে এ সেবা দিচ্ছে মাস্টার কার্ড, ওয়েস্টার্ন ইউনিয়ন ও বিকাশ। পুরো প্রক্রিয়ায় প্রেরককে ওয়েস্টার্ন ইউনিয়নের নির্ধারিত ফি জমা দিতে হবে। তবে প্রাপককে কোনো ফি বহন করতে হবে না।

কোনো প্রবাসী তার স্বজনের কাছে অর্থ পাঠাতে চাইলে প্রথমে তাকে ওয়েস্টার্ন ইউনিয়নের নির্ধারিত এজেন্টের কাছে গিয়ে একটি ফরমে প্রাপকের নাম ও ঠিকানা লিখতে হবে। তারপর নির্দিষ্ট অঙ্কের অর্থ জমা দিলে ওই এজেন্ট ওয়েস্টার্ন ইউনিয়নের রেফারেন্স নম্বর (এমটিসিএন) বা অর্থ লেনদেনের একটি নির্দিষ্ট নম্বর প্রবাসীকে দেবেন। তখন তিনি সেই নম্বরটি দেশে থাকা স্বজনের কাছে পাঠাবেন।

এরপর রেমিট্যান্স প্রাপককে মোবাইল ফোনে নিজের বিকাশ অ্যাকাউন্টে যেতে হবে। বিকাশ মেন্যুতে গিয়ে ‘রেমিট্যান্স ওয়েস্টার্ন ইউনিয়ন’ নির্বাচিত করে ওয়েস্টার্ন ইউনিয়নের রেফারেন্স নম্বর বা এমটিসিএন ও টাকার পরিমাণ উল্লেখ করে বিকাশ পিন চাপতে হবে। এরপর মাস্টার কার্ডের লেনদেন প্রযুক্তির মাধ্যমে নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রাপকের হিসাবে জমা হবে।

এরপর প্রাপক বা টাকা উত্তোলনকারী নির্ধারিত এজেন্টের কাছে গিয়ে টাকা গ্রহণ (ক্যাশ আউট) করতে পারবেন।  

এ সেবার মাধ্যমে একজন বিকাশ গ্রাহক একটি একক লেনদেনের মাধ্যমে সর্বোচ্চ ৩৫ হাজার টাকা পাঠাতে পারবেন। দিনে পাঁচবার একজন লেনদেন করতে পারবেন। একদিনে সর্বোচ্চ এক লাখ ১৫ হাজার টাকা পাঠানো যাবে। এভাবে মাসে সর্বোচ্চ ২০ বার লেনদেন করা যাবে। আর বিকাশ অ্যাকাউন্টে সর্বোচ্চ ১ লাখ ৫০ হাজার টাকা রাখা যাবে।

অনুষ্ঠানে বিকাশের প্রধান নির্বাহী কামাল কাদীর বলেন, ‘বিকাশ গ্রাহকরা সরাসরি তাদের অ্যাকাউন্টে বিদেশ থেকে স্বজনদের পাঠানো অর্থ দিনরাত ২৪ ঘণ্টাই গ্রহণ করতে পারবেন। এটি দেশে-বিদেশে বসবাসকারী বাংলাদেশিদের জন্য একটি বিশাল সম্ভাবনা বয়ে এনেছে।’যেভাবে মোবাইল ফোনে রেমিট্যান্স আসবে
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

অর্থ-বাণিজ্য এর অারো খবর