শনিবার, ১০ ডিসেম্বর ২০১৬
ad
২৮ এপ্রিল, ২০১৬ ১২:০১:২৫
প্রিন্টঅ-অ+
পুরো নিয়ন্ত্রণে আসেনি সুন্দরবনের আগুন

সুন্দরবনের তুলাতলা এলাকায় জঙ্গলে লাগা আগুন ১৭ ঘণ্টা পরও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি।

বনবিভাগের চাঁদপাই স্টেশন কর্মকর্তা গাজী মতিয়ার রহমান বৃহস্পতিবার সকালে বলেন, “আগের মতো দাউ দাউ করে আর জ্বলছে না। তবে এখনো কোথাও কোথাও ধোঁয়া দেখা যাচ্ছে।”

বুধবার বিকাল পৌনে ৪টার দিকে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের ধানসাগর স্টেশনের ২৫ নম্বার কম্পার্টমেন্টের তুলাতলা এলাকায় আগুনের সূত্রপাত হয়। এ নিয়ে গত এক মাসে ওই এলাকায় চতুর্থবারের মতো আগুন লাগলো।

বাগেরহাট ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মো. মানিকুজ্জামান বলেন, ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট (বাগেরহাট, শরণখোলা ও মোড়েলগঞ্জ) বুধবার সন্ধ্যা ৭টার দিকে ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভাতে কাজ শুরু করে।

“বনবিভাগ ও স্থানীয়দের সহায়তায় আমাদের কর্মীরা রাত ৩টা পর্যন্ত ফায়ার লাইন তৈরি করে আগুন নেভানোর চেষ্টা করেন। আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে না আসায় বৃহস্পতিবার সকাল ৬টা থেকে আবারও পানি ছিটানো হচ্ছে।”

দুপুর নাগাদ আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনা সম্ভব হতে পারে বলে আশা প্রকাশ করেন ফায়ার সার্ভিসের এ কর্মকর্তা।

আগুন যাতে নতুন করে ছড়িয়ে না পড়ে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে বলে বন কর্মকর্তা গাজী মতিয়ার রহমান জানান।

এই আগুন কখন, কীভাবে লেগেছে তা নিশ্চিত করে বলতে পারেনি বনবিভাগ। তবে অগ্নিকাণ্ডের জন্য আবারও স্থানীয়দের দায়ী করছেন কর্মকর্তারা।

এর আগে গত ২৭ মার্চ, ১৩ ও ১৮ এপ্রিল ধানসাগর স্টেশনের নাংলী ক্যাম্প এলাকায় আগুন লাগে। সে সময় বন বিভাগের পক্ষ থেকে তদন্ত করে স্থানীয় দুর্বৃত্তদের দায়ী করা হয়।

ওই ঘটনায় দুটি মামলাও করে বনবিভাগ। তবে এখনও আসামিদের কাউকে ধরা যায়নি।

এদিকে বুধবারের আগুনের ঘটনা তদন্তে সহকারী বন সংরক্ষক বেলায়েত হোসেনকে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি করা হয়েছে।  এই কমিটিকে তিন কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে।
 
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

দেশজুড়ে এর অারো খবর