শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০১৬
ad
২০ এপ্রিল, ২০১৬ ১২:১৩:৫৯
প্রিন্টঅ-অ+
ঈশ্বরদীর বেতজাত পণ্য রফতানি হচ্ছে ৫১টি দেশে
ঈশ্বরদীর দাশুড়িয়ায় তৈরি হচ্ছে বিভিন্ন ধরনের বেতের জিনিসপত্র। বিডি ক্রিয়েশন নামে একটি প্রতিষ্ঠান এই হস্তশিল্প প্রতিষ্ঠান গড়ে তুলেছে।
এই প্রতিষ্ঠানের তৈরি জিনিসপত্র রফতানি হচ্ছে আমেরিকা, লন্ডনসহ বিশ্বের প্রায় ৫১টি দেশে। এই কাজে জড়িত রয়েছেন ৩০ জন দক্ষ নারী-পুরুষ।

জানা গেছে, মুনসিদপুর গ্রামে অবস্থিত এই প্রতিষ্ঠানে বেত দিয়ে তৈরি হচ্ছে হোলাঘাস, ওভাল, ক্যানবল, ডিম ঝুড়ি, রাওন ট্রে, মোড়াসহ প্রায় ৪০ ধরনের জিনিসপত্র।

এ ব্যাপারে প্রতিষ্ঠানের সিইও বেলাল হোসাইন জানান, ঢাকায় ২০১১ সালে বিডি ক্রিয়েশন এর যাত্রা শুরু হয়। আর পাবনা জেলার প্রায় প্রত্যেক উপজেলায় এর কার্যক্রম শুরু হয় ২০১৫ সালে।

বিডি ক্রিয়েশন এর আরেক কর্মকর্তা দাশুড়িয়ার শিল্পপতি মোস্তফা আহমেদ পিয়াস জানান, নিজ জন্মভূমি দাশুড়িয়ায় বেকারদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে এবং দক্ষ মানব সম্পদ তৈরি করতে বিডি ক্রিয়েশন কাজ করে চলেছে। এখানে ৩ হাজার টাকা সর্বনিম্ন ভাতার মাধ্যমে প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থান সৃষ্টি করা হচ্ছে।

বিডি ক্রিয়েশন পাবনা জেলার ডিস্টিবিউটর আলমগীর হোসেন জানান, দাশুড়িয়ায় বিপুল পরিমাণ বেতের পণ্য তৈরি হচ্ছে এবং উৎপাদিত এসব পণ্য চট্টগ্রাম হয়ে বিদেশে যাচ্ছে। বেতজাত পণ্য সামগ্রী দেশ থেকে প্রায় বিলুপ্ত হয়ে গিয়েছিল। বিডি ক্রিয়েশন আবারও এই পণ্যগুলো তৈরি করে নতুন সম্ভাবনার সৃষ্টি করেছে।
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

দেশজুড়ে এর অারো খবর