সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০১৬
ad
১৭ এপ্রিল, ২০১৬ ১৮:৪৮:২৩
প্রিন্টঅ-অ+
নাগরপুরে ডিজেল সঙ্কট : দিশেহারা কৃষক
টাঙ্গাইলের নাগরপুরে জ্বালানি তেল ডিজেলের তীব্র সঙ্কট দেখা দিয়েছে। চাহিদা অনুপাতে এ তেলের সরবরাহ না থাকায় দিশেহারা হয়ে পড়েছে এ উপজেলার কৃষক। এই সুযোগে গত এক সপ্তাহে কতিপয় ব্যবসায়ী দাম বাড়িয়ে লিটার প্রতি ৭৫-৮০ টাকা দরে তেল বিক্রি  করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে বলে অভিযোগ উঠেছে।

এদিকে কৃষকরা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ডিজেলের দোকানে বসে থেকেও না পেয়ে খালি হাতে বাড়ি ফিরে যাচ্ছেন। ডিজেল স্বল্পতার কারণে কৃষকের সেচ কাজ চরমভাবে ব্যাহত হচ্ছে। আর সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বাজারে তদারকি থাকার সুযোগে অসাধু ব্যবসায়ীরা তেলের কৃত্রিম সঙ্কট সৃষ্টি করে উচ্চমূল্যে তা বিক্রি করছে বলে ভূক্তভোগিরা অভিযোগ করেন।
 
রোববার সরেজমিনে উপজেলা সদর বাজার ঘুরে একাধিক ব্যবসায়ী ও কৃষকের সঙ্গে কথা বলে অভিযোগের সত্যতা পাওয়া যায়। এদের বক্তব্যে জানা যায়, তেলের দাম কমানোর আগাম সরকারি ঘোষণায় লোকসানের ভয়ে পাম্প মালিকরা তেল নেয়া বন্ধ করে দিয়েছেন।

এই সুযোগে যেসব দোকানি তেল মজুদ রেখেছিলেন তারা দ্বিগুণের চেয়ে বেশি দামে বিক্রি করছে। সরকারি ঘোষণা প্রায় দু’সপ্তাহ পেড়িয়ে গেলেও দাম কমানোর সিদ্ধান্ত কার্যকর না হওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।
 
নাগরপুর বাজারের ব্যবসায়ী সংকর সাহা জানান, কোনো সরকারই ইতোপূর্বে তেলের দাম বাড়ানো কমানোর বিষয়ে এভাবে আগাম ঘোষণা দেয়নি। ফলে অতীতে কখনই এমন সংকট সৃষ্টি হয়নি। অপর ব্যবসায়ী কার্তিক সাহা বলেন, লোকসানের ভয়ে তেল নেয়া বন্ধ করে দিয়েছেন পাম্প মালিক ও ডিলাররা।

কৃষক মজিবর রহমান মইজা, মোশারফ, সানু ও চান মিয়া আক্ষেপ করে বলেন, তেলের দাম অস্বাভাবিক বাড়লেও কৃষকের প্রতি নজর দেয়ার যেন কেউ নেই।
 
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর হুছাইন বলেন, লোকসানের ভয়ে কোনো পাম্প মালিক তেল নেয়া বন্ধ করতে পারবেনা। যারা পাম্পে তেল রাখবে না ওই ব্যবসায়ীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
 
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত

দেশজুড়ে এর অারো খবর