রাত ৪:১৮, মঙ্গলবার, ১৬ই অক্টোবর, ২০১৭ ইং
/ দেশজুড়ে

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের বরেন্দ্র অঞ্চলে আমন ধানের ক্ষেতে কারেন্ট পোকার আক্রমণ বৃদ্ধি পয়েছে। পোকা দমনে বাজারে প্রয়োজনীয় কীটনাশক না পেয়ে দিশেহারা হয়ে পড়েছেন কৃষকরা। কৃষকরা বলছেন, সময়মতো কারেন্ট পোকা দমন করতে না পারলে আমনের উৎপাদন ব্যাহত হতে পারে।  তারা জানান, কয়েকদিন ধরে জমিতে কারেন্ট পোকার আক্রমণ বেড়ে গেছে। বরেন্দ্র অঞ্চল খ্যাত সদর উপজেলার ঝিলিম, বালিয়াডাঙ্গা ও গোবরাতলা, নাচোলের নেজামপুর, ফতেপুর, কসবা, গোমস্তাপুরের পার্বতীপুর, রাধানগর, নন্দীপুরসহ বিভিন্ন ইউনিয়নের মাঠে কারেন্ট পোকার উপদ্রব শুরু হয়েছে। এতেকরে আতংক ছড়িয়ে পড়েছে কৃষকদের মাঝে।

নাচোলের নেজামপুর ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামের কৃষক আবদুল কাদের জানান, জুলাইয়ের মাঝামাঝি থেকে আমন চাষ শুরু হয়। কারেন্ট পোকার আক্রমণ দেখা দেয় নভেম্বরের মাঝামাঝিতে। কিন্তু এবার অনেক আগেই কারেন্ট পোকার আক্রমণ শুরু হয়েছে। এতে করে চিন্তিত হয়ে পড়েছেন কৃষকরা। ফতেপুর ইউনিয়নের সিংরইল গ্রামের কৃষক দুরুল হোদা বলেন, কারেন্ট পোকা দমনের প্রয়োজনীয় কীটনাশক বাজারে পাওয়া যাচ্ছে না। এতে করে হাজারো কৃষক চরম বিপদে পড়েছে। তিনি আরো বলেন, সময়মতো পোকা দমন করতে না পারলে এবার ধান উৎপাদন ব্যাহত হতে পারে।  

নেজামপুর বাজারের কীটনাশক ব্যবসায়ী ইয়াহিয়া খালেদ জানান, প্রতিদিন শত শত কৃষক তার দোকানে আসছেন কারেন্ট পোকা দমনের কীটনাশক কিনতে। কিন্তু কোম্পানিগুলোর সরবারহ না থাকায় প্রয়োজনীয় কীটনাশক না পেয়ে অনেক কৃষকই ফেরত যাচ্ছেন।

নাচোল উপজেলা কৃষি কর্মকর্তা সত্যেন কুমার জানান, ধান ক্ষেতে কারেন্ট পোকার আক্রমণ ঠেকাতে মাঠপর্যায়ে কৃষকদের নিয়ে উদ্বুদ্ধকরণ সভা করা হয়েছে। কারেন্ট পোকা দমনে ধান ক্ষেতে আলোক ফাঁদ তৈরির জন্য কৃষকদের বলা হচ্ছে। তবে কারেন্ট পোকার আক্রমণে ধানের উৎপাদন ব্যাহত হবে না বলে জানিয়েছেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা। তিনি বলেন, এখনো আতংকিত হওয়ার মত কোন পরিস্থিতি সৃষ্টি হয়নি। বিষয়টি নিয়ে কৃষি সম্প্রসারণ অধিদফতরের কর্মীরা মাঠপর্যায়ে কাজ করছে বলে জানান তিনি।

 

সাতক্ষীরায় স্কুলছাত্রীর ধর্ষক কলেজছাত্র গ্রেফতার

সাতক্ষীরা প্রতিনিধি : অবশেষে সাতক্ষীরার আশাশুনির পল্লীতে ১৩ বছর বয়সের এক স্কুল ছাত্রীকে ধর্ষণ করার অভিযোগে ধর্ষক কলেজছাত্র ভগিরাথ মন্ডলকে গ্রেফতার করেছে পুলিশ। সে উপজেলার বড়দল ইউনিয়নের বাইনতলা গ্রামের বিধান চন্দ্র মন্ডল ওরফে বিধির ছেলে।  সোমবার দুপুরে তার বাড়ি থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। এর আগে ধর্ষিতার বাবা বিশ্বনাথ মন্ডল বাদী হয়ে গত ১২ অক্টোবর আশাশুনি থানায় ধর্ষক ভগিরাথ মন্ডলকে প্রধান আসামী করে ৭ জনের নামে মামলা করেন।  

জানা যায়, আশাশুনি সরকারি কলেজের ছাত্র লম্পট ভগিরাথ মন্ডল তার প্রতিবেশী ৮ম শ্রেণীতে পড়–য়া স্কুল ছাত্রীকে দীর্ঘদিন ধরে কুপ্রস্তাব দিতো। মেয়েটি কোন ভাবে রাজি না হলে সে প্রতিবেশী রবেনের স্ত্রী সাবিত্রিকে ব্যবহার করে তাকে রাজি করানোর জন্য। সাবিত্রি মেয়েটিকে ফুঁসলিয়ে নিয়ে যায় ভগিরাথের বাড়িতে। সেখানে তাকে কয়েক দফায় ধর্ষন করে ভগিরাথ। আর এ কাজে তাকে আরো সহযোগিতা করে একই স্কুলের আরো কয়েকজন ছাত্র। মেয়েটি বর্তমানে ৬ মাসের গর্ভবতী।   

ঘটনাটি জানাজানি হলে গ্রামের মাতব্বররা শালিসি বৈঠকে ১ লাখ টাকার ক্ষতিপুরন ও অবৈধ গর্ভপাত করানোর জন্য কয়েকদফা চেষ্টা করে ব্যর্থ হন। এ ঘটনায় লম্পট ভগিরাথ মন্ডলসহ সকল আসামীদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবী জানিয়েছেন স্থানীয় এলাকাবাসী। আশাশুনি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাহিদুর রহমান শাহিন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, মামলার বাকী আসামীদের গ্রেফতারে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।

রাজশাহীতে ট্রেনে কাটা পড়ে বৃদ্ধের মৃত্যু

রাজশাহী প্রতিনিধি : রাজশাহী নগরীর বুধপাড়া ঢালান এলাকায় ট্রেনে কাটা পড়ে ময়েজ উদ্দিন (৬৫) নামের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।  সোমবার ভোর সাড়ে ৫টার দিকে ঢাকা থেকে ছেড়ে আসা আন্তঃনগর ট্রেন পদ্মা এক্সপ্রেস ট্রেনের নিচে কাটা পড়ে ওই বৃদ্ধের মৃত্যু হয়।

নিহতের ছেলে রাজু আহম্মেদ জানান, তার বাবা পক্ষাঘাতগ্রস্ত রোগী ছিলেন। তাই স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারতেন না। কোনোভাবে হাঁটতে পারতেন। এই অবস্থায় সোমবার ভোরে বাড়ি থেকে বের হয়ে রেললাইনের ওপরে যান। এ সময় ট্রেনের কাটা পড়ে তিনি মারা যান।

তবে রাজশাহী জিআরপি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আকবর হোসেন বলেন, দুঘটনার খবর পেয়ে তিনি ঘটনাস্থলে পুলিশ পাঠিয়েছিলেন। কিন্তু স্পটে মরদেহ পাননি। বর্তমানে সেখানে পুলিশ রয়েছে তারা বিষয়টি খতিয়ে দেখছেন। তদন্ত শেষে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন বলেও জানান ওসি।

রাজশাহীতে জামায়াত নেতা গ্রেফতার

রাজশাহী প্রতিনিধি : রাজশাহীতে কামরুজ্জামান ওরফে সোহেল (৪৮) নামে এক জামায়াত নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। সোহেল নগরীর মহিষবাথান মহল্লার বেলাল হোসেনের ছেলে। তিনি রাজপাড়া থানা জামায়াতের সেক্রেটারী।

রাজপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান জানান, জামায়াত নেতা সোহেলের বিরুদ্ধে ১৪টি মামলা রয়েছে। এর মধ্যে বেশ কয়েকটি মামলায় তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি ছিল। পলাতক থাকায় তাকে গ্রেফতার করা যাচ্ছিল না। তবে রোববার রাতে তিনি নিজের বাড়ি ফেরেন। এসময় সংবাদ পেয়েই অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। পরে সোমবার সকালে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।

 

চট্টগ্রামে ১০ হাজার ইয়াবাসহ যুবক গ্রেফতার

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রামে সাড়ে ১০ হাজার ইয়াবাসহ এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতার মো. মহিউদ্দিন (২০) কক্সবাজার জেলার টেকনাফের মধ্যম শীলবুনিয়া পাড়ার শামসুল আলমের ছেলে। সোমবার ভোর রাতে চট্টগ্রাম নগরীর বাকলিয়া থানার শাহ আমানত সেতু এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয় বলে জানান বাকলিয়া থানার ওসি প্রণব চৌধুরী। তিনি বলেন, ভোররাতে একটি বাসে করে মহিউদ্দিন টেকনাফ থেকে চট্টগ্রামে আসেন। বাস থেকে নেমে পায়ে হেঁটে আসার পথে সন্দেহজনক আচরণের জন্য তাকে তল্লাশি করে বাকলিয়া থানার একটি ফুট পেট্রোল টিম। ওসি বলেন, তার সঙ্গে থাকা একটি ব্যাগের ভেতর থেকে ইয়াবাগুলো উদ্ধার করা হয়। ছোট ছোট প্যাকেটে মোড়ানা এসব ইয়াবা ব্যাগের ভেতর রাখা জিন্স প্যান্টের সঙ্গে জড়িয়ে নিয়ে আসছিল মহিউদ্দিন। গ্রেফতার মহিউদ্দিন প্রাথমিক জিজ্ঞাসাবাদে তার সঙ্গে জড়িত দুইজনের নাম ও তথ্য দিয়েছে জানিয়ে ওসি প্রণব বলেন, আমরা সেগুলো খতিয়ে দেখছি। তার বিরুদ্ধে মাদকদ্রব্য আইনে পুলিশ বাদী হয়ে একটি মামলা করেছে।



Go Top