সকাল ৭:৪৯, বৃহস্পতিবার, ১৯শে অক্টোবর, ২০১৭ ইং
/ খুলনা / ৫৭ ধারায় গ্রেফতার খুলনার সাংবাদিক লতিফের জামিন
৫৭ ধারায় গ্রেফতার খুলনার সাংবাদিক লতিফের জামিন
আগস্ট ২, ২০১৭

খুলনা প্রতিনিধি: খুলনায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে দায়ের করা মামলায় গ্রেফতার সাংবাদিক আব্দুল লতিফ মোড়লকে জামিন দিয়েছে আদালত। লতিফের আইনজীবী ফরিদ আহমদে জানান, খুলনা মহানগর জ্যেষ্ঠ বিচারিক হাকিমের আমলি আদালত খ অঞ্চলের বিচারক নুসরাত জাবিন বুধবার জামিন আবেদন মঞ্জুর করে আদেশ দেন।

মঙ্গলবার সকালে লতিফকে গ্রেফতার করে দুপুরে আদালতে হাজির করলে আদালত বুধবার শুনানির দিন রেখে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেয়। আব্দুল লতিফ খুলনা থেকে প্রকাশিত দৈনিক প্রবাহ পত্রিকার ডুমুরিয়া উপজেলা প্রতিনিধি।

ডুমুরিয়া থানার ওসি সুকুমার বিশ্বাস জানান, সোমবার রাতে ডুমুরিয়া থানায় সুব্রত নামে এক ব্যক্তি এ মামলাটি দায়ের করেন। সুব্রত যশোর থেকে প্রকাশিত ‘দৈনিক স্পন্দন’ পত্রিকার ডুমুরিয়া প্রতিনিধি। ওসি বলেন, দুপুরে খুলনার বিচারিক হাকিম নুসরাত জাবিনের আদালতে হাজির করা হলে তার পক্ষে জামিনের আবেদন করা হয়। ‘বুধবার জামিন শুনানির দিন রেখে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেয় আদালত।’

এজাহারের বরাত দিয়ে ওসি জানান, গত ২৯ জুলাই সকালে ডুমুরিয়ায় প্রাণিসম্পদ অধিদপ্তরের পক্ষ থেকে কয়েকটি পরিবারের মাঝে হাঁস, মুরগি ও ছাগল বিতরণ করা হয়।

ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। বিতরণের দিন রাতেই একটি ছাগল মারা যায়। পরদিন সাংবাদিক লতিফ মোড়ল তার ফেইসবুকে প্রতিমন্ত্রীর একটি ছবি পোস্ট করেন এবং লেখেন, ‘সকালে ছাগল বিতরণ বিকালে মৃত্যু’। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের ৫৭ ধারাকে স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী দাবি করে তা বাতিলের দাবি জানিয়ে আসছেন সম্পাদক পরিষদসহ গণমাধ্যমকর্মীরা। ৫৭ ধারায় বলা হয়েছে, ওয়েবসাইটে প্রকাশিত কোনো ব্যক্তির তথ্য যদি নীতিভ্রষ্ট বা অসৎ হতে উদ্বুদ্ধ করে, এতে যদি কারও মানহানি ঘটে, রাষ্ট্র বা ব্যক্তির ভাবমূর্তি ক্ষুণ্ন হয়, তা হবে অপরাধ। এর শাস্তি অনধিক ১৪ বছর কারাদণ্ড এবং অনধিক এক কোটি টাকা জরিমানা। ফেইসবুক স্ট্যাটাস ও সংবাদ প্রতিবেদনের জন্য সম্প্রতি ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বেশ কয়েকজন সাংবাদিকের বিরুদ্ধে এ ৫৭ ধারায় মামলা হয় এবং কয়েকজনকে কারাগারে পাঠানো হয়।

 

এই বিভাগের আরো খবর



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top