বিকাল ৫:২৩, শনিবার, ২৫শে নভেম্বর, ২০১৭ ইং
/ সম্পাদকীয় / সড়ক দুর্ঘটনায় প্রাণ গেছে ৬৪ হাজার
সড়ক দুর্ঘটনায় প্রাণ গেছে ৬৪ হাজার
এপ্রিল ১৯, ২০১৭

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দুর্ঘটনা গবেষণা প্রতিষ্ঠানের এক প্রতিবেদনে দেখা গেছে ১৯৯৪ সাল থেকে ২০১৬ সালে অক্টোবর মাস পর্যন্ত ২৩ বছরে সারা দেশে ৮৪ হাজার ৪৩৫ সড়ক দুর্ঘটনার ঘটনায় ৬৪ হাজার ১১২ জন প্রাণ হারিয়েছেন।

এ ছাড়া এসব দুর্ঘটনায় আরও ৬৩ হাজার ৫৬২ জন আহত হয়েছেন। এ আর আই জানিয়েছে পুলিশের প্রাথমিক তথ্য বিবরণী থেকে পাওনা তথ্যের ভিত্তিতে এই পরিসংখ্যান পাওয়া গেছে। জানা গেছে, সড়ক দুর্ঘটনার পর মামলা হলেই পুলিশ তথ্য সংরক্ষণ করে থাকে।


 ভুক্তভোগী কেউ মামলা না করলে কিংবা নিজেদের মধ্যে মীমাংসা করে থাকলে পুলিশের খাতায় কোন তথ্য থাকে না। এ ছাড়া দুর্ঘটনার পর হাসপাতালে কেউ মারা গেলে সেই হিসাবও পুলিশের কাছে থাকে না। গত ২৩ বছরে সড়ক দুর্ঘটনার দায়ে কোন গাড়ি চালকের উল্লেখযোগ্য সাজা হয়েছে এমন তথ্য জানা নেই এ আর আইয়ের।

 

এ আর আই সূত্র জানায় তারেক মাসুদ ও মিশুক মুনিরের প্রাণহানির ঘটনায় সম্প্রতি যে রায়টি হয়েছে এটিই স্মরণীয়। সংশ্লিষ্ট সূত্র বলছে, নিয়মিতভাবে বিপুল সংখ্যক মানুষ সড়ক দুর্ঘটনায় মারা গেলেও অধিকাংশ ক্ষেত্রেই চালক বা মালিকের উপযুক্ত শাস্তি হয় না।


পুলিশ ও সরকারি আইন কর্মকর্তাদের উদাসীনতায় পাশাপাশি চালক ও মালিকদের সাজা শিথিল এবং দোষীদের কঠোর শাস্তির অভাবে সড়ক দুর্ঘটনা কমছে না বলে মন্তব্য তাদের। অন্যদিকে ঢাকা মহানগর আদালত থেকে পাওয়া এ তথ্যে দেখা গেছে গত ছয় বছরে গাড়ি চাপায় নিহতের ঘটনায় দায়ের মামলার ৫৯ শতাংশ আসামি শনাক্ত করতে পারেনি পুলিশ।

দেশে ভারি যানবাহনের চালক তৈরির কোন প্রতিষ্ঠান নেই। আমরা অনেক ড্রাইভিং স্কুল দেখি যারা শুধু হালকা যানবাহন চালনা শেখান। অধিকাংশ ক্ষেত্রেই ভারি যানবাহনের চালকরা হেলপার থেকে চালক হয়ে যান। তারা তাদের ওস্তাদের কাছ থেকে গাড়ি চালনা শেখেন।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top