রাত ১০:২৮, বৃহস্পতিবার, ১৯শে অক্টোবর, ২০১৭ ইং
/ স্বাস্থ্য / সহজ ৫ টি উপায়ে ফলমূল থেকে দূরে রাখুন মাছি
সহজ ৫ টি উপায়ে ফলমূল থেকে দূরে রাখুন মাছি
আগস্ট ৪, ২০১৭

মৌসুমি ফল খেতে কে না ভালোবাসে। আম, কাঁঠাল এর সময়ে এমন কোন বাসা খুঁজে পাওয়া যাবে না যে বাসাতে এই ফলগুলো থাকবে না। আমাদের প্রত্যেকের বাসাতেই কিছু বারোমাসি সাধারণ ফল থাকেই যা কিনা প্রতিদিনের খাবারের তালিকাতেও থাকে, যেমন: কলা, পেঁপে ইত্যাদি। এই সকল ফলের পুষ্টিগুণ অনেক বেশী বলে যে কোন বয়সের মানুষের জন্য তো বটেই শিশুদের জন্যেও খুব উপকারী। 

কিন্তু এই সকল ফল অতি বেশী পচনশীল। একটু বেশী পেকে গেলেই দেখা যাবে বিভিন্ন রকম পোকা এবং মাছির রাজত্ব শুরু হয়ে গেছে একদম। কোন ধরণের পোকা এবং বিশেষ করে মাছি যে কোন ফলের উপরে বসলেই সেটা সংক্রমিত হয়ে যায়। যার কারণে সেই ফল খাওয়া একেবারেই অনিরাপদ হয়ে যায়।

এই সকল সমস্যা থেকে সুন্দরভাবে মুক্তি পেতে   সহজ পাঁচটি উপায় যা আপনার ঘরের ফল কে সুরক্ষিত রাখবে অনাকাঙ্ক্ষিত পোকামাকড়ের হাত থেকে।  

১/ ব্যবহার করুন অ্যাপল সাইডার ভিনেগার:

যেকোন একটি খালি বোতলে খুব অল্প পরিমাণে অ্যাপল সাইডার ভিনেগার নিন। বোতলের মুখে ক্যাপ এর পরিবর্তে একটি প্লাস্টিক পেপার দিয়ে ভালো করে ঢেকে দিন এবং বোতলের মুখের চারপাশ একটি রাবার ব্যান্ড দিয়ে বেঁধে নিন। এরপর একটি টুথপিক দিয়ে সাবধানে প্লাস্টিক পেপার এর উপর এমনভাবে একটি ছিদ্র করুন যেটা দিয়ে যেকোন পোকা এবং মাছি খুব সহজেই ঢুকে যেতে পারবে। তবে একবার বোতলের ভেতর ঢুকে গেলে বের হতে পারবে না। অ্যাপল সাইডার ভিনেগার এর গন্ধ এমন যা পোকা এবং মাছিদের খুব বেশী করে আকৃষ্ট করে

২/ ভিনেগার এবং লিকুইড ডিশ সোপ:

একটা বাটিতে ভিনেগার নিয়ে তিন থেকে চার ফোঁটা লিকুইড ডিশ সোপ দিয়ে দিন। ভিনেগার এবং ডিশ সোপ এর মিশ্রণের ফলে মিশ্রণের উপরিভাগে একটি স্তরের সৃষ্টি হবে। ভিনেগারের গন্ধে মাছি এবং পোকা আকৃষ্ট হয়ে সেই মিশ্রণের ভেতর ঢুকে যাবে এবং মিশ্রণের নীচে তলিয়ে যাবে।

  

৩/ দুধ, চিনি এবং গোলমরিচ:

আধা কাপ দুধ, কয়েক চিমটি চিনি এবং কয়েক চিমটি গোলমরিচ এর গুঁড়ো একটা সসপ্যানে নিয়ে ফুটাতে হবে। এরপর একটি ছড়ানো পাত্রে মিশ্রনটি ঢেলে দিতে হবে। এই মিশ্রণের দিকে মাছি খুব দ্রুত আকৃষ্ট হয় এবং মিশ্রণের ভেতর ডুবে মারা যায়।

৪/ কাগজের কোন এবং এক টুকরা ফল:

একটি বড় মুখের জারের মধ্যে কিছুটা ভিনেগার নিয়ে পাকা কোন এক ফলের এক পিস সেটাতে দিয়ে দিতে হবে। এরপর কগজের কোন এর চিকন মুখের দিকটা নীচের দিকে দিয়ে জারের মুখের সাথে ভালোমতো এঁটে দিতে হবে। এতে করে পোকা এবং মাছিরা জারের ভেতর ঢুকে গেলেও আর বের হতে পারবে না। এটি খুব সহজ একটি উপায়। 

৫/ ফ্রুট ফ্লাই স্ট্রাইপ্স:

প্রথমে একটা সসপ্যানে কয়েক চা চামচ চিনি এবং পানি নিয়ে ভালোমতো জ্বাল দিয়ে মিশ্রনটা ঘন করে নিতে হবে। খেয়াল রাখতে হবে মিশ্রনটা যেন ঘন হয়। এরপর আইসক্রিমের কাঠি অথবা কোন লম্বা কাপড়ের টুকরাতে মিশ্রনটা ভালো মতো লাগিয়ে ঘরের কোন একটা কোনায় রেখে দিতে হবে। মিষ্টি ঘ্রানে পোকা, মাছি তো বটেই মশা পর্যন্ত আকৃষ্ট হয়ে কাঠিটার কাছে যাবে এবং আঠালো মিশ্রণের সাথে আটকে যাবে।

এই সকল উপায়ে খুব দ্রুত এবং ভালোভাবে আপনি আপনার ঘরের পোকা এবং মাছিদের দূরে রাখতে পারবেন আপনার প্রিয় ফল থেকে।

এই বিভাগের আরো খবর



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top