সকাল ৮:১৬, বুধবার, ১৮ই অক্টোবর, ২০১৭ ইং
/ রাজনীতি / ষোড়শ সংশোধনী রায়ের পর্যবেক্ষণ অনাকাক্সিক্ষত : আওয়ামী লীগ
ষোড়শ সংশোধনী রায়ের পর্যবেক্ষণ অনাকাক্সিক্ষত : আওয়ামী লীগ
আগস্ট ৯, ২০১৭

সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে দেয়া রায়ে অনাকাক্সিক্ষত পর্যবেক্ষণ দেয়া হয়েছে বলে মনে করে আওয়ামী লীগ। তবে এই রায় পর রিভিউয়ের আবেদন করা হবে কি না, সেই সিদ্ধান্ত এখনো হয়নি বলে জানানো হয়েছে দলটির নেতারা।

বুধবার আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে ষোড়শ সংশোধনীর মামলার রায়ের ব্যাপারে দলের বক্তব্য তুলে ধরতে সংবাদ সম্মেলন করা হয়। এতে দলের পক্ষে বক্তব্য রাখেন সাবেক আইনমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য আবদুল মতিন খসরু ও আওয়ামী লীগের আইন সম্পাদক শ ম রেজাউল করিম। আবদুল মতিন খসরু বলেন, ষোড়শ সংশোধনী রায়কে বিকৃত করে রাজনৈতিক স্বার্থ হাসিলের চেষ্টা করছে বিএনপি। তারা জনগণকে বিভ্রান্ত করতেই এভাবে আদালতের রায়ের অপব্যাখ্যা দিচ্ছে, যা আদালত অবমাননার শামিল। তিনি বলেন, বিএনপি নেতারা যে যেমন পারছে তাদের মতো করে রায়ের ব্যাখ্যা দিয়ে যাচ্ছেন। বিএনপি নেতারা ষোড়শ সংশোধনী রায় নিয়ে রাজনিতি করতে চাচ্ছেন, বিচার বিভাগ নিয়ে রাজনীতি করা উচিত নয়। কিন্তু বিএনপি নেতারা তাই করছেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগ নেতা খসরু বলেন, রায়ের বিরুদ্ধে আমাদের পক্ষ থেকে রিভিউ করা হবে কি হবে না, তা পরে দলীয়ভাবে জানাব। তবে আমরা চিফ জাস্টিজের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছি, সেটা রায়ের সাথে কোনো সম্পর্ক নেই। বিএনপি নেতারা বিচার বিভাগকে সরকারের প্রতিপক্ষ বানাতে চাচ্ছে- এমন অভিযোগ করে তিনি বলেন, বিচার বিভাগ এবং আইন সভা একে অপরের সহায়ক। সংসদের কাজ হচ্ছে আইন প্রণয়ন করা আর বিচার বিভাগের কাজ হচ্ছে জুডিশিয়াল ন্যায়বিচার করা।

আমরা বিচার বিভাগকে শ্রদ্ধা করি। বিচার বিভাগের উন্নয়নের জন্য কাজ করেছি। উচ্চ আদালতে অবৈধ ঘোষিত ষোড়শ সংশোধনী আবার পাস করা হবে- অর্থমন্ত্রীর এমন বক্তব্যের বিষয়ে জানতে চাইলে সাবেক আইনমন্ত্রী খসরু বলেন, অর্থমন্ত্রী দেশের একজন সিনিয়র সিটিজেন। ষোড়শ সংশোধনী নিয়ে যে বক্তব্য দিয়েছেন, সেটা তার ব্যক্তিগত। এটা দলের বক্তব্য নয়। শ ম রেজাউল করিম বলেন, ষোড়শ সংশোধনী মামলার রায়ে কিছু অনাকাঙ্খিত পর্যবেক্ষণ রয়েছে যা বিচারের সঙ্গে সম্পৃক্ত নয়। আর বিএনপি নেতারা রায়ের অপব্যখ্যা দিয়ে জনগণকে বিভ্রান্ত করে ঘোলা পানিতে মাছ শিকার করতে চাচ্ছে। তিনি বলেন, ষোড়শ সংশোধনী রায়ে কোথাও নেই এই সরকার অবৈধ। কিন্তু আদালতের রায়ের অপব্যাখ্যা দিয়ে বিএনপি নেতারা রাজনৈতিক সুযোগ নিতে চাচ্ছে। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মহিবুল হাছান চৌধুরী নওফেল, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন প্রমুখ।

 

 

এই বিভাগের আরো খবর



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top