রাত ১১:২৮, শুক্রবার, ১৭ই নভেম্বর, ২০১৭ ইং
/ জাতীয় / শ্রমিকদের কল্যাণে নজর দিন: গার্মেন্ট মালিকদের প্রধানমন্ত্রী
শ্রমিকদের কল্যাণে নজর দিন: গার্মেন্ট মালিকদের প্রধানমন্ত্রী
আগস্ট ২৭, ২০১৭

তৈরি পোশাক খাতের উন্নয়নে শ্রমিকদের কল্যাণে বিশেষ দৃষ্টি দিতে গার্মেন্ট মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক অনুষ্ঠানে পোশাক কারখানার মালিকদের উদ্দেশ্যে তিনি বলেন,“আপনারা ব্যবসা করেন। আপনাদের প্রফিট অবশ্যই আপনারা নেবেন। শ্রমিকদের কল্যাণের দিকে দৃষ্টি দিয়েছেন; এটা অব্যাহত রাখতে হবে।”

শেখ হাসিনা বলেন, “এরাইতো (শ্রমিক) আপনাদের কারখানা চালায়… আপনারা আজ যা কিছু উপার্জন করেন, তা এই শ্রমিকদের শ্রমের বিনিময়ে, সেই কথাটা সব সময় মনে রাখবেন, এই কথাটা আমার অনুরোধ।”

তিনি শ্রমিক ও মালিকদের মধ্যে সুসম্পর্ক বজায় রাখার ওপর গুরুত্ব দেন এবং কোনো রকম উসকানিতে প্ররোচিত না হওয়ার পরামর্শ দেন শ্রমিকদের।

“শ্রমিক ভাই-বোনদের বলব, যে প্রতিষ্ঠান আপনাদের রুটি-রুজির ব্যবস্থা করে, আপনাদের আহার ও বাসস্থানের ব্যবস্থা করে, সেই প্রতিষ্ঠানটা যাতে ভালোভাবে চলে, সে দায়িত্বটাও কিন্তু আপনাদের শ্রমিকদের।

“এই প্রতিষ্ঠান থেকেই আপনি আপনার জীবন-জীবিকার সুযোগ পাচ্ছেন, আপনি অর্থ উপার্জন করছেন… সেটা যাতে ভালোভাবে চলতে পারে… অন্য কারও, বাইরের উসকানিতে যেন কোনোরকম দুর্ঘটনা সেখানে না ঘটে, সেটা বিশেষভাবে দেখতে হবে সবাইকে।”

শ্রমিক অসন্তোষ সৃষ্টির জন্য কিছু বেসরকারি উন্নয়ন সংস্থাকে দায়ী করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, “শ্রমিক রাজনীতির নামে কিছু এনজিও করে, আবার তারা শ্রমিক নেতাও সেজে যায়। শ্রমিকরা কত টাকা বেতন, কি পেল… তাতে ভাগ খাওয়ার জন্য নানাভাবে ঘোট পাকায়।

“এদের হাত থেকে সব সময় দূরে থাকবেন, আপনাদের যা সমস্যা হবে আমরা তো দেখবই।

সাম্প্রতিক সময়ে বিভ্রান্তিমূলক তথ্য ছড়িয়ে বিভিন্ন কারখানায় শ্রমিক অসন্তোষ সৃষ্টির ঘটনা ঘটেছে বলেও মন্তব্য করেন সরকারপ্রধান।    

এই অনুষ্ঠানের মধ্য দিয়ে বিভিন্ন সময়ে গার্মেন্ট কারখানায় দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত ২৩৪ জন শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের হাতে সহায়তার চেক তুলে দেন প্রধানমন্ত্রী।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু এবং বিজিএমইএয়ের সভাপতি সিদ্দিকুর রহমানও বক্তব্য দেন এ অনুষ্ঠানে।

 

এই বিভাগের আরো খবর



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top