রাত ১:৪৪, সোমবার, ১৯শে নভেম্বর, ২০১৭ ইং
/ সম্পাদকীয় / রোহিঙ্গা সমস্যার সমাধান
রোহিঙ্গা সমস্যার সমাধান
সেপ্টেম্বর ১১, ২০১৭

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর চলমান হত্যাযজ্ঞ ও নির্যাতন থেকে বাঁচতে এ পর্যন্ত প্রায় দেড় লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। গত সোমবার থেকে গত মঙ্গলবার পর্যন্ত ২৪ ঘন্টাতেই বাংলাদেশে ৩৫ হাজারের বেশি রোহিঙ্গা প্রবেশ করেছে বলে জানিয়েছে জাতিসংঘ। গত ২৫ আগস্ট মিয়ানমারের উত্তর রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের হত্যা, তাদের ঘরবাড়িতে আগুন ও নারীদের ধর্ষণ শুরু করে সে দেশের সেনাবাহিনী ও সীমান্তরক্ষী বাহিনী। রোহিঙ্গাদের পুরোপুরি বাস্তুহারা করতে অগ্নিকান্ড ও হত্যাকান্ডে সেনাবাহিনীর সঙ্গে যোগ দেয় রাখাইনের বৌদ্ধ ধর্মাবলম্বীরাও।

 মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নৃশংসতার প্রতিবাদে বিশ্বের বিভিন্ন দেশে বিক্ষোভ হয়েছে। রাশিয়া, অষ্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশে রাজপথে সভা-সমাবেশ হয়েছে। নিন্দা জানিয়েছে জাতিসংঘসহ বিভিন্ন দেশ ও সংস্থা। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান মিয়ানমার নেত্রী অংসান সুচিকে ফোন করে রোহিঙ্গাদের ওপর মানবিক আচরণ করার আহবান জানান। মায়ানমারের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করেছে মালদ্বীপ। আলোচনার জন্য চলছে দৌড়ঝাঁপ। ইতিমধ্যেই মিয়ানমার ও বাংলাদেশ সফর করেছেন ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রী।

 গত বুধবার ঢাকায় এসেছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী। শান্তিতে নোবেল জয়ী মিয়ানমারের গণতন্ত্র পন্থী নেত্রী অংসান সুচি রোহিঙ্গাদের প্রতি তার দেশের নিরাপত্তাবাহিনীর চরম দমন-পীড়ন ও নির্যাতন বন্ধ করতে এবং নিন্দা জানাতে ব্যর্থ হওয়ায় আন্তর্জাতিক সমাজে ব্যাপক চাপের মুখে পড়েছেন। বর্তমানে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সংখ্যা আগের মিলিয়ে চার লাখেরও বেশি বলে অনুমান করা হয়। নিজের জনসংখ্যার বাইরে এই বিপুল শরণার্থীর ভার বহন করা বাংলাদেশের পক্ষে সম্ভব নয়। নতুন করে আশ্রয় দেওয়াও খুবই মুশকিল। মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করেই এই সংকট থেকে উত্তরণের পথ বের করতে হবে।

 

এই বিভাগের আরো খবর



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top