রাত ৩:৫৩, বৃহস্পতিবার, ১৮ই অক্টোবর, ২০১৭ ইং
/ রাজনীতি / রোহিঙ্গা নিয়ে সু চির বক্তব্য সমর্থনযোগ্য নয় : রিজভী
রোহিঙ্গা নিয়ে সু চির বক্তব্য সমর্থনযোগ্য নয় : রিজভী
সেপ্টেম্বর ২০, ২০১৭

মিয়ানমারের রাখাইন সঙ্কট নিয়ে দেশটির নেত্রী অং সান সু চির জাতির উদ্দেশে দেওয়া বক্তব্যে হতাশা প্রকাশ করে তা সমর্থনযোগ্য নয় বলে জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী। এদিকে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এই সঙ্কটের কথা মার্কিন যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক ফোরামে ঠিকভাবে তুলে ধরতে পারেননি বলে অভিযোগ করেন তিনি।

বুধবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে রাখাইনে রোহিঙ্গাদের ওপর হত্যাযজ্ঞ বন্ধের দাবিতে জাতীয়তাবাদী ওলামা দলের উদ্যোগে এক মানববন্ধন কর্মসূচিতে এসব কথা বলেন রিজভী। সু চির বক্তব্যের সমালোচনা করে রিজভী বলেন, ভাষণে আপনি বলেছেন- ৫ সেপ্টেম্বরের পরে রাখাইন রাজ্যে সহিংসতা হয়নি, বন্ধ হয়ে গেছে। আপনার (সূ চি) বক্তব্য সেখানে (রাখাইন) যারা জুলুম করছে, নারকীয় তান্ডব চালাচ্ছে- সেই সিকিউরিটি বাহিনীর বক্তব্য ও কর্মকান্ডের অনুরূপ।

এতবড় মিথ্যা কথা আপনি বললেন কী করে? তাহলে দুই সপ্তাহ ধরে এতো গ্রাম পুড়লো, এতো বাড়ি-ঘর আগুনে জ্বালিয়ে দেওয়া হলো, এতো মানুষের মৃত্যু, এতো শিশুকে নাফ নদীতে নিক্ষেপ করা হলো- এসব অবলীলায় আপনি অস্বীকার করলেন। যাচাই করে রোহিঙ্গাদের ফেরত নেওয়ার বিষয়ে সু চির বক্তব্য মানবতাবিরোধী উল্লেখ করে তিনি বলেন, রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক- এটা সু চি তার বক্তব্যে স্বীকার করেননি। বরং তিনি তাদেরকে শরণার্থী স্ট্যাটাস দিতে চান- সেটা তার বক্তব্যে এসেছে। আমরা স্পষ্টভাষায় সু চিকে বলতে চাই, বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবিলম্বে ফিরিয়ে নিতে হবে।

প্রধানমন্ত্রী-ট্রাম্প আলোচনা
রুহুল কবির রিজভী বলেন, ডোনাল্ড ট্রাম্পের (যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট) সাথে কথা বলে প্রধানমন্ত্রী বলেছেন- ‘আমি যুক্তরাষ্ট্র থেকে কোনো আশ্বাস প্রত্যাশা করি না’। অর্থাৎ তিনি (প্রধানমন্ত্রী) বুঝাতে পারেননি। এই বিপন্নতা ও এই অমানবিকতার কথা তিনি আন্তর্জাতিক ফোরামে তুল ধরতে পারেননি, ট্রাম্পের কাছেও তুলে ধরতে পারেননি। এটা শুধু প্রধানমন্ত্রীর ব্যর্থতাই নয়, তাঁর অযোগ্যতাও। ওলামা দলের সভাপতি হাফেজ আবদুল মালেকের সভাপতিত্বে এতে আরো বক্তব্য দেন- বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ প্রমুখ নেতৃবৃন্দ।

এদিকে, সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে ‘দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন’ এর উদ্যোগে আরেক মানববন্ধনে চালের মূল্য বৃদ্ধিতে দেশে নীরব দুর্ভিক্ষ আসতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু। সংগঠনের সভাপতি কেএম রকিবুল ইসলাম রিপনের সভাপতিত্বে এতে আরো বক্তব্য দেন-বাংলাদেশ ন্যাপ মহাসচিব গোলাম মোস্তফা ভুঁইয়া, বিএনপির কেন্দ্রীয় নেতা কাদের গনি চৌধুরী, বাগেরহাট জেলা বিএনপির উপদেষ্টা ড. কাজী মনিরুজ্জামান মনির, জিনাফ সভাপতি মিয়া মো. আনোয়ার প্রমুখ নেতৃবৃন্দ।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top