রাত ৪:১১, বৃহস্পতিবার, ১৮ই অক্টোবর, ২০১৭ ইং
/ আর্ন্তাজাতিক / রোহিঙ্গাদের সহায়তায় পৌনে ৩ কোটি ডলার দেবে যুক্তরাষ্ট্র
সৌদি আরবের দেড় কোটি ও দক্ষিণ কোরিয়ার ১৫ লাখ ডলার সহায়তা
রোহিঙ্গাদের সহায়তায় পৌনে ৩ কোটি ডলার দেবে যুক্তরাষ্ট্র
সেপ্টেম্বর ২০, ২০১৭

মিয়ানমারে সহিংসতার মুখে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের সহায়তায় দুই কোটি ৮০ লাখ ডলার দেবে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বুধবার সচিবালয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের একথা জানান। মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর দমন অভিযানের মুখে প্রাণ বাঁচাতে পালিয়ে আসা এই শরণার্থীদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের ভূয়সী প্রশংসা করেন বার্নিকাট। শরণার্থীরা যাতে নিজেদের দেশে ফিরতে পারে সেজন্য বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় যুক্তরাষ্ট্র সহযোগিতা করবে বলে জানান তিনি।

এদিকে রোহিঙ্গাদের ত্রাণ সহায়তায় সৌদি আরব দেড় কোটি ডলার এবং দক্ষিণ কোরিয়া ১৫ লাখ ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে। কয়েক দশক ধরে চার লাখ রোহিঙ্গার ভার বহন করে আসা বাংলাদেশে সম্প্রতি চার লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় নিয়েছে। পালিয়ে আসা রোহিঙ্গারা বলছেন, রাখাইনে রোহিঙ্গা অধ্যুষিত গ্রামগুলোতে সেনাবাহিনী নির্বিচারে গুলি চালিয়ে মানুষ হত্যা করছে। সেখানে ধর্ষণ ও বাড়ি-ঘর জ্বালিয়ে দেওয়া হচ্ছে। হঠাৎ করে আসা বিপুল সংখ্যক এই রোহিঙ্গাদের সামলানোকে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছে সরকার। তাদের আশ্রয়ের পাশাপাশি নিজেদের দেশে ফেরত পাঠানোর লক্ষ্যে কূটনৈতিক তৎপরতাও চলছে।

দেড় কোটি ডলার সৌদি সহায়তা
মিয়ানমারের রাখাইন রাজ্যে নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য ১ কোটি ৫০ লাখ মার্কিন ডলার সহায়তার ঘোষণা দিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুলআজিজ। সৌদি প্রেস এজেন্সির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, কিং সালমান সেন্টারের ত্রাণ ও মানবিক বিভাগের কর্মকর্তা এবং সৌদি রয়েল কোর্টের উপদেষ্টা আব্দুল্লাহ আল রাবিহ এ সহায়তার কথা জানান। বুধবার যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ইউএস হাউজ অব রিপ্রেজেন্টেটিভস সদর দপ্তরে মার্কিন-আরব সম্পর্ক বিষয়ক এক বৈঠকের পর রাবিহ রোহিঙ্গাদের জন্য সহায়তার বিষয়টি প্রকাশ করেন। তিনি বলেন, রোহিঙ্গা উদ্বাস্তুদের অবস্থা দেখতে সৌদি কেন্দ্রীয় সরকারের একটি বিশেষ প্রতিনিধি দল বাংলাদেশে যাচ্ছে।এই মুহূর্তে শরণার্থীদের জন্য ত্রাণ, মানবিক সাহায্য ও আশ্রয়সহ আর কী কী সহায়তা প্রয়োজন হতে পারে তা তারা দেখবেন। রাবিহ বলেন, বাদশার নির্দেশে বেশ কিছু প্রকল্প আমরা হাতে নিয়েছি, আগে নেওয়া কিছু প্রকল্পের কাজ চলমান আছে।

ভিয়েনায় মানববন্ধন
মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধের দাবিতে অস্ট্রিয়ায় প্রবাসী বাংলাদেশিরা মানববন্ধন করেছে। স্থানীয় সময় মঙ্গলবার ভিয়েনায় জাতিসংঘ দপ্তরের সামনে অস্ট্রিয়া প্রবাসী বাঙালি কমিউনিটির উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন চলাকালে বক্তব্য দেন সর্ব-ইউরোপিয়ান আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংবাদিক এম.নজরুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদ অস্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার বায়েজিদ মীর, অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির, অস্ট্রিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি একেএম সওকত আলী, সিরাজ চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক শাহ কামাল, সাংগঠনিক সম্পাদক নয়ন হোসেন ও দপ্তর সম্পাদক ইমরুল কায়েস।

 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top