রাত ৪:১৫, বৃহস্পতিবার, ২২শে নভেম্বর, ২০১৭ ইং
/ আর্ন্তাজাতিক / যেকোন মুহূর্তে বেধে যাবে ভারত-চীন যুদ্ধ!
যেকোন মুহূর্তে বেধে যাবে ভারত-চীন যুদ্ধ!
জুলাই ৫, ২০১৭

করতোয়া ডেস্ক: সম্প্রতি ভারত-চীন সীমান্তে উত্তেজনা তুঙ্গে। দু’দেশের সীমান্তবর্তী স্থান ডোকলামে রাস্তা তৈরি করতে ঢুকে পড়ে চীন সেনারা। এমনকি সেই জায়গাটি থেকে ভারতীয় সেনা তুলে নেওয়ার দাবিও জানাচ্ছে চীন। আর চীনের এই সমস্ত বিষয়গুলি ভারত না মানলেই দুই দেশের মধ্যে যেকোন মুহূর্তে বেধে যেতে পারে যুদ্ধ। আর সেক্ষেত্রে কোনভাবেই চীন ভারতকে দায়ী করতে পারবে না বলে জানিয়ে দিয়েছেন চীন বিশেষজ্ঞরা। সাংহাই অ্যাকাডেমি অফ সোশ্যাল সায়েন্সের এক গবেষক হু ঝিইয়ং এই বিষয়টি নিয়ে আলোকপাত করেন।

 তিনি জানিয়েছেন, এটি ১৯৬২-র চীন নয়। আজকের চীনের সঙ্গে ১৯৬২-র চীনের বিস্তর তফাৎ রয়েছে বলেও জানিয়েছেন তিনি। এমনকি তিনি আরো বলেন, চীন যথাসাধ্য চেষ্টা করছে শান্তিপূর্ণভাবে এই বিষয়টির মোকাবিলা করার। কিন্তু ভারত যদি চীনের চুক্তি না মেনে নেয় তবে, যেকোন মুহূর্তে যুদ্ধের পরিস্থিতি সৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন তিনি। এই মুহূর্তে ভারত এবং চিনের পরিস্থিতি উত্তপ্ত।

যদি এই দুই দেশের সংঘর্ষের এই পরিস্থিতি সঠিকভাবে মোকাবিলা করা না যায় তাহলে যুদ্ধ অবশ্যাম্ভাবী বলে বারবার হুমকি দিচ্ছে চীন? হু আরো বলেন, এই দুই দেশের সীমান্তে উত্তেজনা সৃষ্টির জন্য ভারত চীনকে উস্কাচ্ছে। তবে, সেটি একেবারে আমেরিকাকে দেখানোর উদ্দেশেই করছে ভারত, এমনটাই দাবি করছে চীন।

এই বিভাগের আরো খবর



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top