রাত ১১:১৭, শুক্রবার, ১৭ই নভেম্বর, ২০১৭ ইং
/ আর্ন্তাজাতিক / মার্কিন সিনেটে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের প্রস্তাব উত্থাপন
মার্কিন সিনেটে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের প্রস্তাব উত্থাপন
জুলাই ১৩, ২০১৭

করতোয়া ডেস্ক: যুক্তরাষ্ট্রের সিনেটের ‘হাউস অব রিপ্রেজেন্টেটিভ’ এ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে অভিশংসনের প্রস্তাব দাখিল করা হয়েছে। ‘গুরুতর অপরাধ ও অসদাচরণ’এর অভিযোগ এনে ডোমোক্রেটিক দলের কংগ্রেস সদস্য ব্র্যাড শারম্যান এবং অ্যাল গ্রেন এই প্রস্তাব আনেন।

অভিশংসনের প্রস্তাবনায় বলা হয়, মে মাসে এফবিআই ডিরেক্টর জেমস কমিকে বরখাস্ত করে ট্রাম্প নির্বাচনে রুশ সংশ্লিষ্টতার বিচার প্রক্রিয়ায় বাধা সৃষ্টি করেন। গত মাসে সিনেটের শুনানিতে জেমস কমি বলেছেন, তাকে ব্যক্তিগতভাবে মাইকেল ফ্লিন সম্পর্কে তদন্ত বাদ রাখতে বলেছিলেন ট্রাম্প। প্রতিনিধি পরিষদের কাছে লেখা এক আর্টিকেলে শারম্যান লিখেছেন, এই ঘটনা শপথ ভঙ্গ ও সাংবিধানিক দায়িত্ব লঙ্ঘন। ট্রাম্প বিচার বর্হিভূত কাজ করেছেন।

তাই মার্কিন আইন মোতাবেক এটি অভিশংসন ও বিচারের দাবি রাখে। তবে অভিশংসনের এই প্রস্তাবনা পাশ না হওয়ার সম্ভাবনাই বেশি। কারণ বর্তমান কংগ্রেসে রিপাবলিকানরাই সংখ্যাগরিষ্ঠ। রিপাবলিকান আইনপ্রণেতারা ট্রাম্পের বিরুদ্ধে আনীত অভিশংসন প্রস্তাব নাকচ করে দিবেন। শারম্যান বলেন, রিপাবলিকানরা এতে একমত না হলেও এটি মনে রাখতে হবে যে, সব কিছুর উর্ধ্বে জাতীয় স্বার্থ।

আমাদের অবশ্যই সামনে এগিয়ে যেতে হবে। অবিলম্বে ইমপিচমেন্ট না হলেও সিনেট হোয়াইট হাউসের বিষয়ে হস্তক্ষেপ ও অনিয়ন্ত্রিত বিষয়গুলো সমাধান করতে উৎসাহিত হবে।’ হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ হাকবি স্যান্ডার্স অভিশংসন প্রস্তাবনা হেসে উড়িয়ে দেন। তিনি বলেন, ‘এর মতো রাজনৈতিক খেলা আর হতে পারে না, এটা সম্পূর্ণ হাস্যকর এবং বাজে।’

এই বিভাগের আরো খবর



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top