রাত ৪:০১, বৃহস্পতিবার, ১৮ই অক্টোবর, ২০১৭ ইং
/ রাজনীতি / বিচারপতি শামসুদ্দিনের বক্তব্য অবমাননাকর : মির্জা ফখরুল
বিচারপতি শামসুদ্দিনের বক্তব্য অবমাননাকর : মির্জা ফখরুল
আগস্ট ২৭, ২০১৭

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরীর দেওয়া বক্তব্যকে ‘আদালত অবমাননাকর’ মন্তব্য করে তার বিচার চেয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ষোড়শ সংশোধনী বাতিলের রায় আপিল বিভাগের সাত বিচারকের সর্বসম্মত রায়। এ বিষয়ে যারা প্রশ্ন তোলেন, তারা বিচার বিভাগের স্বাধীনতা নিয়ে প্রশ্ন তোলেন, বিচার বিভাগের যে কর্তৃত্ব, জুডিশিয়ারির যে আলাদা ক্ষমতা, সেই ক্ষমতার ওপরে তারা প্রশ্ন তোলেন, তারা সংবিধান লঙ্ঘন করেন।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে রোববার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে তার সমাধিতে ফুলেল শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের এসব কথা বলেন ফখরুল। বিএনপির মহাসচিব বলেন, শামসুদ্দিন সাহেব এই ধরণেরই কথা বলেন। তার যে বাচনভঙ্গি, যে শব্দ চয়ন- তাতে আমার মনে হয় না যে বিচারপতি হওয়ার ন্যূনতম যোগ্যতা তার ছিল।

তিনি বলেন, বিচারপতি শামসুদ্দিন ভদ্রতা, সৌজন্যবোধ সব কিছুর বাইরে গিয়ে প্রধান বিচারপতিকে নিয়ে অপরিশীলিত, অমার্জনীয় কথা-বার্তা বলেছেন। এগুলো অবশ্যই আদালত অবমাননার শামিল। আমি মনে করি, এগুলো আমলে নিয়ে তার (শামসুদ্দিন চৌধুরী) বিচার হওয়া উচিত। মির্জা ফখরুল বলেন, শামসুদ্দিন চৌধুরী সাহেব কোন যোগ্যতায় বিচারপতি পদে নিয়োগ পেয়েছিলেন তা আমার জানা নাই। তার বিচারপতি হওয়ার যোগ্যতার ব্যাপারটি দেশের জনগণ বিবেচেনা করবেন।

এ সময় বিএনপির ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, যুগ্ম-মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল, সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সহ-দফতর সম্পাদক মুনির হোসেন, ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক কাজী আবুল বাশারসহ ছাত্রদলের কেন্দ্রীয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নেতারা উপস্থিত ছিলেন।

 

এই বিভাগের আরো খবর



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top