বিকাল ৪:৫৮, বৃহস্পতিবার, ২৩শে নভেম্বর, ২০১৭ ইং
/ রাজনীতি / বন্যার্তদের পাশে দাঁড়াতে বিএনপির ত্রাণ কমিটি গঠন
বন্যার্তদের পাশে দাঁড়াতে বিএনপির ত্রাণ কমিটি গঠন
আগস্ট ১৭, ২০১৭

দেশের উত্তরাঞ্চলসহ বিভিন্ন অঞ্চলে ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে কেন্দ্রীয় ত্রাণ কমিটি এবং বিভাগভিত্তিক একাধিক কমিটি গঠন করেছে বিএনপি। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আহ্বায়ক, ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমানকে প্রধান সমন্বয়কারী এবং ত্রাণবিষয়ক সম্পাদক আমিনুর রশীদ ইয়াসিনকে সদস্য সচিব করে কেন্দ্রীয় এই ত্রাণ কমিটি গঠন করা হয়। বৃহস্পতিবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে মির্জা ফখরুলের সভাপতিত্বে এক জরুরি সভায় এই কমিটি গঠন করা হয়। সভায় দলের সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী ছাড়াও কেন্দ্রীয় নেতা সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, ফজলুল হক মিলন, আজিজুল বারী হেলাল, আমিরুজ্জামান খান শিমুল প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বিভাগভিত্তিক ত্রাণ কমিটি গঠন : ঢাকা বিভাগের ত্রাণ কমিটিতে দলের যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালকে আহ্বায়ক এবং সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদকে প্রধান সমন্বয়কারী করা হয়েছে। রংপুর বিভাগে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালামকে আহ্বায়ক এবং সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলুকে প্রধান সমন্বয়কারী করে ত্রাণ কমিটি গঠন করা হয়। রাজশাহী বিভাগের ত্রাণ কমিটির আহ্বায়ক হলেন দলের যুগ্ম-মহাসচিব হারুনুর রশীদ। প্রধান সমন্বয়কারী বিএনপির রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু। সিলেট বিভাগে বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেনকে আহ্বায়ক এবং সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হাসান জীবনকে প্রধান সমন্বয়ক করে ত্রাণ কমিটি গঠন করা হয়। ময়মনসিংহ বিভাগের ত্রাণ কমিটিতে দলের যুগ্ম-মহাসচিব মজিবুর রহমান সরোয়ারকে আহ্বায়ক এবং সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্সকে প্রধান সমন্বয়কারী করা হয়েছে।

এদিকে, বিএনপি গঠিত কেন্দ্রীয় ত্রাণ কমিটির প্রধান সমন্বয়কারী আব্দুল্লাহ আল নোমানের সভাপতিত্বে বিকেলে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে রুহুল কবির রিজভী ছাড়াও ত্রাণ কমিটির প্রায় সব সদস্য উপস্থিত ছিলেন। সভায় বন্যাদূর্গত এলাকায় অসহায় মানুষের পাশে দাঁড়ানো এবং যাতে অবিলম্বে বন্যাকবলিত মানুষের কাছে ত্রাণসামগ্রী পৌঁছানো যায়, সে ব্যাপারে কর্মকৌশল নির্ধারণ নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হয়। সভায় সিদ্ধান্ত গৃহীত হয়, দ্রুততার সাথে ত্রাণ সামগ্রী নিয়ে বন্যাদূর্গত অসহায় মানুষের পাশে দাঁড়ানো হবে।

 ঢাকা বিভাগীয় ত্রাণ কমিটির প্রধান সমন্বয়ক আবদুস সালাম আজাদ দৈনিক করতোয়াকে জানান, আগামীকাল শনিবার বিকেলে বিভাগীয় কমিটির নেতৃবৃন্দকে নিয়ে তারা আবারো বৈঠকে বসবেন। সেখানে তারা ত্রাণ বিতরণের বিভিন্ন বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেবেন। পরিস্থিতি বিবেচনায় বিভিন্ন ত্রাণ সামগ্রী বিতরণ করা হবে বলে জানান তিনি। উল্লেখ্য, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ইতোমধ্যে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের সাহায্যের জন্য আহ্বান জানিয়েছেন। সেইসাথে দলের কেন্দ্রীয় নেতাদেরকে সশরীরে বন্যাকবলিত এলাকায় অবস্থান করে দূর্গতদের মাঝে ত্রাণ বিতরণের জন্য নির্দেশ দিয়েছেন তিনি। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ইতোমধ্যে বন্যায় ক্ষতিগ্রস্ত নিজ জেলা ঠাকুরগাঁও এবং দিনাজপুরে ত্রাণ বিতরণ করেছেন। আগামী রোববার তার নাটোরে ত্রাণ বিতরণের জন্য যাওয়ার কথা রয়েছে। অন্যদিকে, দলের ভাইস চেয়ারম্যান ডা. জাহিদ হোসেন আজ শুক্রবার নীলফামারী, সৈয়দপুর এবং দিনাজপুরে ফ্রি মেডিক্যাল ক্যাম্প কার্যক্রম পরিচালনা করবেন বলে জানা গেছে।

 

 

এই বিভাগের আরো খবর



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top