রাত ৪:১৩, মঙ্গলবার, ১৬ই অক্টোবর, ২০১৭ ইং
/ আর্ন্তাজাতিক / পরিবারের কাছে ফিরতে চায় না বোকো হারামে অপহৃত ছাত্রীরা
পরিবারের কাছে ফিরতে চায় না বোকো হারামে অপহৃত ছাত্রীরা
মে ১৪, ২০১৭

করতোয়া ডেস্ক: নাইজেরিয়ার জঙ্গি সংগঠন বোকো হারাম একটি ভিডিও প্রকাশ করেছে। প্রকাশিত ভিডিওতে অপহৃত চিবক স্কুলছাত্রীদের কয়েকজন বোকো হারামের প্রতি আনুগত্য প্রকাশ করেছে। ভিডিওতে ওই ছাত্রীরা বোকো হারাম ছেড়ে যাবে না বলেও জানিয়েছে।

তিন মিনিটের ভিডিওটিতে এক ছাত্রী নিজের নাম মায়া ইয়াকুবুর বলে পরিচয় দিয়েছে। কালো বোরকা পরিহিতা, হাতে বন্দুক ধরা মায়া ইয়াকুবুর পরিবারের কাছে ফিরে না যাওয়ার সিদ্ধান্তের কথাও বলেছে। কারণ হিসেবে ইয়াকুবুর জানায়, যে শহরে সে থাকতো সেখানে কোন ধর্ম পালন করা হয়না।

 তাই সে তার নিজ শহরে আর ফিরে যাবে না বলে সিদ্ধান্ত নিয়েছে। মানুষকে সে ইসলাম ধর্ম গ্রহণের আমন্ত্রণ জানাবে বলেও জানায়। ওই ভিডিওতে মায়া ইয়াকুবুরের পাশে বোরকা পরিহিতা আরও তিন নারী ছিল। ভিডিও প্রকাশ হওয়ার পর অপহৃত ছাত্রীদের বাবা-মায়েরা উৎকন্ঠা প্রকাশ করেছে।

বিশ্লেষকরা মনে করছেন, অপহৃত ছাত্রীদের ভয়ভীতি প্রদর্শনের মাধ্যমে এমন স্বীকারোক্তি প্রদানে বাধ্য করেছে জঙ্গি সংগঠনটি। গত সপ্তায় বোকো হারাম জঙ্গি গোষ্ঠী অপহৃত নাইজেরিয়ার চিবক স্কুলের ৮২ ছাত্রীকে মুক্তি দেয়। এরপরই এমন একটি ভিডিও প্রকাশ করল বোকো হারাম। নাইজেরিয়া সরকারের সঙ্গে এক চুক্তিতে জঙ্গি সদস্যদের বিনিময়ের শর্তে ওই ছাত্রীদের মুক্তি দেওয়া হয়।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top