রাত ৩:৫৮, বৃহস্পতিবার, ১৮ই অক্টোবর, ২০১৭ ইং
/ খেলাধুলা / পদ্মভূষণ অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হলেন ধোনি
পদ্মভূষণ অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হলেন ধোনি
সেপ্টেম্বর ২০, ২০১৭

ভারতের তৃতীয় সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার পদ্মভূষণ অ্যাওয়ার্ডের জন্য বিসিসিআই মাহেন্দ্র সিং ধোনিকে মনোনীত করেছে।

বিসিসিআইয়ের উচ্চপদস্থ কর্মকর্তা জানিয়েছেন, খেলাধুলায় অবদানের জন্য বিসিসিআই চলতি বছরের পদ্মভূষণ অ্যাওয়ার্ডের জন্য মাহেন্দ্র সিং ধোনিকে নির্বাচন করেছে। এ বছর শুধু ধোনির নাম মনোনীত করেছে বিসিসিআই।
ভারতীয় ক্রিকেটে ধোনির অবদান বলে শেষ করা যাবে না। ক্রিকেট ইতিহাসের একমাত্র অধিনায়ক ধোনি যিনি আইসিসি সবগুলো ইভেন্টের শিরোপা জিতেছেন। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপ জিতেন ধোনি। এরপর ২০১৫ সালে তার হাতে উঠে চ্যাম্পিয়নস ট্রফির শিরোপা।

৩৬ বছর বয়সি ধোনি ৩০২ ওয়ানডেতে ৯৭৩৭ রান করেছেন। ৯০ টেস্টে করেছেন ৪৮৭৬ রান। ৭৮ টি-টোয়েন্টিতে ধোনির রান ১২১২। ১৬ সেঞ্চুরির পাশাপাশি আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ হাফ-সেঞ্চুরির মালিক ধোনি। উইকেটের পিছনে ধোনির রেকর্ড দুর্দান্ত। তিন ফরম্যাট মিলিয়ে ৫৮৪ ক্যাচ ও ১৬৩ স্ট্যাম্পিং করেছেন।
খেলাধুলায় অবদান রাখার জন্য এরই মধ্যে ধোনি অর্জুনা, রাজীব গান্ধী খেল রত্ন এবং ভারতের চতুর্থ সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্মশ্রী অ্যাওয়ার্ড পেয়েছেন। ১১তম ক্রিকেটার হিসেবে পদ্মভূষণ অ্যাওয়ার্ডের জন্যও মনোনীত হলেন ভারতের ২০১১ বিশ্বকাপজয়ী অধিনায়ক।

এর আগে পদ্মভূষণ অ্যাওয়ার্ড পেয়েছেন সিকে নাইড়ু, স্যার বিজয় আনন্দ, ভিনু মানকড়, লালা অমরনাথ, দীনকর দেওদার, কপিল দেব, চান্দু বোর্দে, সুনীল গাভাস্কার, শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়। সর্বশেষ ক্রিকেটার হিসেবে ২০০২ সালে বোর্দে পদ্মভূষণ পান।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top