সকাল ৯:৫৮, মঙ্গলবার, ১৭ই অক্টোবর, ২০১৭ ইং
/ স্বাস্থ্য / দাঁতের রুটক্যানেল কেনো করাবেন কিছু তথ্য জেনে নিন
দাঁতের রুটক্যানেল কেনো করাবেন কিছু তথ্য জেনে নিন
এপ্রিল ৯, ২০১৭

ডা: মো: সাব্বির মোস্তাক রহমান (ডুরেন): দাঁতের অবহেলা করতে করতে ক্ষতি যখন চরমে পৌঁছায় তখন দাঁত হয় ফেলে দিতে হয় নয়তো করাতে হয়ে রুট ক্যানেল। রুট ক্যানেলের ব্যাপারে অনেকের যেমন ভয় আছে, তেমনি আছে কিছু ভুল ধারণা। আসুন জেনে নেওয়া যাক রুট ক্যানলের ব্যাপারে কিছু দরকারি তথ্য।

-ঠান্ডা বা গরম খাবার খেলে দাঁতে বেশি অস্বস্তি হওয়া, কামড় দেবার সময়ে খচকরে ব্যথা, মাড়ি ফুলে যাওয়া বা দাঁতে প্রচন্ড ব্যথা হলে রুট ক্যানেল করার প্রয়োজন হতে পারে।-অনেকেই ভয় পান এই ভেবে যে রুট ক্যানেল করতে গেলে দাঁতে ব্যথা হবে। কিন্তু ডেন্টিস্ট রুট ক্যানেল করার সময়ে অ্যানেস্থেসিয়া দিয়েই কাজ শুরু করবেন, তাই ভয়ের কিছু নেই।

 বরং দাঁতের ক্ষতি হবার কারণে যে ভয়াবহ ব্যথা হয় তা কমাতে সক্ষম রুট ক্যানেল। রুট ক্যানেল করার পরে ব্যথা হলেও তা পেইন কিলার খেলেই অল্প সময়ের মাঝে চলে যায়। এই ব্যথাকে ভয় পাবার কিছু নেই। -রুট ক্যানেল করলে আর ক্ষতিগ্রস্ত দাঁত তুলে ফেলার দরকার হয় না। দাঁতটাকে জায়গামত রেখেই চিকিৎসা করা সম্ভব হয়। সাধারণ দাঁতের মতোই এই দাঁতও অনেকদিন টিকে থাকে।


-রুট ক্যানেলের পর সেই দাঁতে পুনরায় ইনফেকশনের সম্ভাবনা কমে যায়।
-বর্তমানে রুট ক্যানেলের চিকিৎসায় এমন উন্নত প্রযুক্তি ব্যবহৃত হয় যাতে কোনো দাঁতের সমস্যা বাইরে থেকে বোঝা না গেলেও তা শনাক্ত করা সম্ভব।


-দাঁতের ব্যথার কারণে অনেক দিন ধরে চিবিয়ে খাবার কেতে পারেন না রোগী, রুট ক্যানেল করানোর পর চিবিয়ে খাওয়ার ক্ষমতা ফিরে আসে। রুট ক্যানেল পদ্ধতিটি বেশ লম্বা বটে, কিন্তু দাঁতের বেশি ক্ষতি হলে সবচাইতে ভালো চিকিৎসা এটাকেই ধরা হয়।-আপনি যদি রুট ক্যানেল কখনো করাতে না চান, তবে দাঁত এবং মাড়ির সঠিক যতœ নিতে হবে সব সময়।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top