সকাল ৯:৫৮, মঙ্গলবার, ১৭ই অক্টোবর, ২০১৭ ইং
/ শিক্ষা / ঢাবি শিক্ষক রিয়াজুলের বরখাস্তের আদেশ স্থগিত
ঢাবি শিক্ষক রিয়াজুলের বরখাস্তের আদেশ স্থগিত
এপ্রিল ৯, ২০১৭

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক রিয়াজুল হককে সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত এবং রিয়াজুলকে সাময়িক বরখাস্তের চিঠি কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না তা জানতে রুল জারি করেছেন হাইকোর্ট। এর পাশপাশি ঢাবির উপাচার্য, সহ-উপাচার্যদ্বয় (প্রশাসন ও শিক্ষা), সামাজিকবিজ্ঞান অনুষদের ডিন, রেজিস্ট্রারসহ ছয় বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রোববার এক রিটের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলসহ এই আদেশ দেন। শুনানিতে ঢাবির উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক রিয়াজুল হকের পক্ষের আইনজীবী ছিলেন জ্যোতির্ময় বড়–য়া এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে ছিলেন আইনজীবী নাঈম আহমেদ। বাদীপক্ষের আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের বিধান অনুসারে সাময়িক বরখাস্তের কোনো বিধান নেই। রিয়াজুলের বিরুদ্ধে আনা অভিযোগের বিষয়ে সিদ্ধান্ত নেবে তদন্ত কমিটি, সিন্ডিকেট নয়। তাছাড়া তাঁকে কারণ দর্শানোরও নোটিশ দিতে হবে। এসব বিধিমালা অনুসরণ না করে তাঁকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।’ তিনি আরো বলেন, রিয়াজুলের সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত হওয়ায় তাঁর কাজে যোগ দিতে আর আইনগত কোনো বাধা নেই।

উল্লেখ্য, জেন্ডার কোর্সের অংশ হিসেবে শ্রেণিকক্ষে ‘অশ্লীল চিত্র’ প্রদর্শন করার অভিযোগে গত ২৮ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় রিয়াজুলকে সাময়িকভাবে বরখাস্ত করা হয় এবং ৭ মার্চ বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের সিদ্ধান্তের কথা জানিয়ে রিয়াজুলকে চিঠি দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার। পরে এই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে ৭ এপ্রিল হাইকোর্টে একটি রিট আবেদন করেন রিয়াজুল। এ বিষয়ে  প্রাথমিক শুনানি শেষে রুলজারি করে এ আদেশ দেন আদালত।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top