রাত ৩:৫৯, বৃহস্পতিবার, ১৮ই অক্টোবর, ২০১৭ ইং
/ জাতীয় / জাতিসংঘ অধিবেশনে ২১ সেপ্টেম্বর ভাষন দেবেন প্রধানমন্ত্রী
জাতিসংঘ অধিবেশনে ২১ সেপ্টেম্বর ভাষন দেবেন প্রধানমন্ত্রী
সেপ্টেম্বর ১৮, ২০১৭

করতোয়া ডেস্ক: আগামী ২১ সেপ্টেম্বর জাতিসংঘ অধিবেশনে ভাষন দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই ভাষনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিয়ানমারের রোহিঙ্গা সঙ্কটের ‘মূল কারণগুলো’ তুলে ধরে তা নিরসনে বাংলাদেশের প্রস্তাব বিশ্বনেতাদের সামনে তুলে ধরবেন। প্রধানমন্ত্রী তার ভাষন দেবেন বাংলায়। ভাষণ দেওয়ার পর ওইদিনই জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

জাতিসংঘের ৭২তম সাধারণ অধিবেশনে যোগ দিতে শেখ হাসিনা রোববার স্থানীয় সময় বিকাল সাড়ে ৪টায় নিউ ইয়র্ক পৌঁছান। জন এফ কেনেডি বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত এম জিয়াউদ্দিন ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন তাকে স্বাগত জানান। বিমানবন্দরে উপস্থিত প্রবাসীরা এ সময় প্রধানমন্ত্রীকে স্বাগত জানিয়ে শ্লোগান দেন। প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে তারা ম্যানহাটনের গ্র্যান্ড হায়াত হোটেলেও জড়ো হন। এবারের নিউ ইয়র্ক সফরে শেখ হাসিনা ও তার সফরসঙ্গীরা এ হোটেলেই থাকছেন। নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ১৯ থেকে ২১ সেপ্টেম্বর চলবে সাধারণ বিতর্ক, যেখানে এই বিশ্ব সংস্থার ১৯৩টি সদস্য দেশের প্রতিনিধিরা অংশ নেবেন। এবার এমন এক সময়ে বিশ্ব নেতারা জাতিসংঘ অধিবেশনে মিলিত হচ্ছেন, যখন মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর নির্যাতনের মুখে লাখ লাখ রোহিঙ্গার পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিচ্ছেন। কয়েক যুগ ধরে প্রায় চার লাখ রোহিঙ্গার ভার বহন করে আসা বাংলাদেশের এই দফায় আরও প্রায় চার লাখ শরণার্থী প্রবেশ করেছে।

রাখাইনের পরিস্থিতির উন্নতি না হলে এই সংখ্যা ১০ লাখে ঠেকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ। জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন রোহিঙ্গাদের এই মানবিক সঙ্কট নিয়ে উদ্বেগ প্রকাশ করলেও মিয়ানমার তাদের অবস্থানে এখনো অনড় রয়েছে।

আওয়ামী লীগের অভ্যর্থনা: যুক্তরাষ্ট্রের জন এফ কেনেডি বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভ্যর্থনা জানিয়ে সমাবেশ করেছে প্রবাসে দলটির নেতাকর্মীরা। স্থানীয় সময় রোববার বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে আসে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগ, নিউ ইয়র্ক স্টেট আওয়ামী লীগ, যুক্তর্র্রা যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ প্রভৃতি সংগঠনের নেতাকর্মীরা। স্বাগত-সমাবেশে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, শেখ হাসিনা এখন বিশ্ব-মানবতার নেতায় পরিণত হয়েছেন। মার্কিন প্রশাসনও এখন তাকে বিশেষভাবে বিবেচনা করছে। দল-নিরপেক্ষ বিপুলসংখ্যক প্রবাসীর উপস্থিতির কারণেই বিএনপি পাততাড়ি গুটিয়েছে। এটি শেখ হাসিনার বিচক্ষণতাপূর্ণ নেতৃত্বের বিজয়।

 

 



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top