বিকাল ৪:৫৮, বৃহস্পতিবার, ২৩শে নভেম্বর, ২০১৭ ইং
/ বিনোদন / জন্মদিনে প্রবীর মিত্র
জন্মদিনে প্রবীর মিত্র
আগস্ট ১৭, ২০১৭

বিনোদন রিপোর্টার : প্রবীর মিত্র, দেশীয় চলচ্চিত্রের অনবদ্য এক চলচ্চিত্রাভিনেতার নাম। চলচ্চিত্রে ক্যারিয়ারের একেবারে শুরুরদিকে তিনি নায়ক হিসেবে বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেছেন। এরপর চরিত্রাভিনেতা হিসেবে কাজ করেও তিনি পেয়েছেন দর্শকের অপরিসীম ভালোবাসা। দর্শকের ভালোবাসাই তার পথ চলার পাথেয়। চলচ্চিত্রের জীবন্ত এই কিংবদন্তী অভিনেতা আজ ৭৭ বছরে পা রাখছেন। নিজের জন্মদিনে বাসা থেকে কোথাও বের হচ্ছেন না তিনি। কারণ তিনি কিছুটা অসুস্থ। প্রবীর মিত্র বলেন,‘ কিছুটা অসুস্থ আমি। ঠিক মতো হাটতে পারিনা।

লাঠির সাহায্য নিয়ে হাটতে হয়। যে কারণে ঘর থেকে সাধারণত প্রয়োজনের বাইরে একেবারেই বের হইনা। জন্মদিনে বাসাতেই থাকবো। কোথাও বের হবার কোন পরিকল্পনা নেই। বাসাতেই পরিবারের সদস্যরা হয়তো কিছু করবে। সবার কাছে দোয়া চাই যেন ভালো থাকি, সুস্থ থাকি।’ বয়স বাড়ার সাথে সাথে একজন অভিনয়শিল্পীর অভিনয়ের স্থান থেকে ধীরে ধীরে নিজেদেও সরিয়ে নিতে হয় যেন তারই প্রমাণ বহন করছেন প্রবীরমিত্র। অথচ মনেপ্রাণে এবং শারীরিকভাবে তিনি এখনো বেশ সুস্থ সবল অভিনয় করার জন্য।

 কিন্তু এমন কিংবদন্তী অভিনয়শিল্পীদের জন্য চলচ্চিত্রে চরিত্র সৃষ্টিই প্রায় বন্ধ হয়েগেছে। যে কারণে প্রবীরমিত্র’র মতো একজন গুণী শিল্পী ‘বৃদ্ধাশ্রম’ নামক একটি চলচ্চিত্রেই সর্বশেষ অভিনয় করছেন।  শুধু সিনেমাপ্রেমী দর্শকের কাছেই নয় প্রবীর মিত্র’র সহকর্মীদের কাছেও প্রবীর মিত্র ভীষণ প্রিয়। সবসময়ই সাদাসিদে জীবন পছন্দ ছিলো প্রবীর মিত্র’র। যে কারণে উচ্চাভিলাষ তাকে কখনোই পেয়ে বসেনি। জীবনের মতো করেই জীবন চলে গেছে। জীবনের নিয়মে জীবন চলে যাচ্ছে।

বয়স বেড়েছে, তা মেনেও নিয়েছেন। আর তাই সব মেনে নিয়েই চলচ্চিত্র থেকে অনেকটা দূরেও আছেন তিনি। বেলাল আহমেদ পরিচালিত ‘নয়নের আলো’ চলচ্চিত্রে অভিনয় করেছিলেন প্রবীর মিত্র। প্রবীর মিত্র’র ভাষায় তার ক্যারিয়ারের সবচেয়ে ‘রিমার্কেবল’ ছবি ‘নয়নের আলো’। সুমিতা দেবী এই ছবিতে প্রবীর মিত্র’র অভিনয় দেখে বলেছিলেন , ‘তুমি যদি এই ছবিতে অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার না পাও তাহলে অভিনয় ছেড়ে, এই দেশ ছেড়ে অন্য কোথাও চলে যেও’। কিন্তু জাতীয় চলচ্চিত্র পুরস্কার না মিললেও প্রবীর মিত্র তার দায়িত্ববোধের জায়গা থেকে, ভালোবাসার জায়গা থেকে অভিনয়ই করেগেলেন আজীবন।

 জাতীয় চলচ্চিত্র পুরস্কার সে ছবিতে না পেলেও পরে তিনি মহিউদ্দিন পরিচালিত ‘বড় ভালো লোক ছিলো’ ছবিতে অভিনয়ের জন্য পেয়েছিলেন। চলচ্চিত্রে প্রবীর মিত্রের চলচ্চিত্রে অভিষেক ঘটে এইচ আকবর পরিচালিত ‘জলছবি’ ছবিতে অভিনয়ের মধ্যদিয়ে। মূলত ছবিতে কাজের ব্যাপারে তার বন্ধু এটিএম শামসুজ্জামানই তাকে সহযোগিতা করেছিলেন। ‘জলছবি’র পর নায়ক হিসেবে প্রবীর মিত্র ‘চাবুক’, ‘তিতাস একটি নদীর নাম’, জালিয়াত’, ‘তীর ভাঙ্গা ঢেউ’, ‘ ‘বড় ভালো লোক ছিলো’, ‘রামের সুমতি’, ‘নবাব সিরাজউদ্দৌলা’সহ আরও বেশ কিছু ছবিতে অভিনয় করেছেন। তবে এইচ আকবর পরিচালিত ‘জীবন তৃষ্ণা’ ছবিতে শিল্পী আব্দুল জব্বারের গাওয়া ‘এ আঁধার কখনো যাবেনা মুছে আমার পৃথিবী থেকে’ গানটি তাকে ব্যাপকভাবে পরিচিতি এনে দেয়।

এই বিভাগের আরো খবর



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top