দুপুর ১২:০৪, শনিবার, ২৫শে নভেম্বর, ২০১৭ ইং
/ আর্ন্তাজাতিক / চীনের পর এবার উ. কোরীয় সীমান্তে সেনা মোতায়েন করল রাশিয়া
চীনের পর এবার উ. কোরীয় সীমান্তে সেনা মোতায়েন করল রাশিয়া
এপ্রিল ২১, ২০১৭

করতোয়া ডেস্ক: যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার যুদ্ধের আশঙ্কায় সীমান্তে সেনা মোতায়েন করেছে চীন আগেই। এবার উত্তর কোরিয়া সীমান্তে সেনা মোতায়েন করেছে রাশিয়াও। বৃহস্পতিবার সকালে রুশ সেনা ও অস্ত্রশস্ত্র সীমান্তে পাঠানো হয়। উত্তর কোরিয়ার সঙ্গে রাশিয়ার ১১ মাইল সীমান্ত রয়েছে।

 

ব্রিটিশ সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে। সীমান্ত সুরক্ষার জন্য উত্তর কোরীয় সীমান্তে একদিন আগে প্রায় দেড় লাখ সেনা মোতায়েন করে চীন। একটি ভিডিও ফুটেজের সূত্র ধরে গণমাধ্যম জানিয়েছে,  বৃহস্পতিবার সকালে উত্তর কোরীয় সীমান্তে সেনা ও সামরিক যন্ত্রপাতি মোতায়েন করেছে রাশিয়া।


 ফুটেজে দেখা গেছে, তিনটি ট্রেনের একটিতে সামরিক সরঞ্জাম সীমান্তে নেওয়া হয়েছে। আরেকটি সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়ে, উত্তর কোরিয়া সীমান্তে সামরিক হেলিকপ্টার পৌঁছেছে এবং সেনাবাহিনীর যুদ্ধের বেশ কয়েকটি সামরিক সাজসরঞ্জাম পৌঁছেছে।

 

অপর একটি খবরে বলা হয়েছে, সড়ক পথে সেনারা পৌঁছেছে সীমান্তে। রুশ সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ট্রেনে করে সামরিক সরঞ্জাম প্রিমোরস্কি অঞ্চলে পাঠানো হয়েছে। সাবেক রুশ সেনা স্টানিসভ্লা সিনিস্টিন বলেন, আলাদা আলাদা পথে দক্ষিণাঞ্চলে এসব সামরিক সরঞ্জাম আসার মানে হচ্ছে প্রিমোরস্কি অঞ্চলটি গত কয়েক সপ্তাহ ধরেই নজরে রাখা হচ্ছিল। এর অনেক কিছুই কোরীয় উপদ্বীপের উত্তেজনার সঙ্গে সংশ্লিষ্ট।

 

 যে ধরণের সামরিক সরঞ্জাম মোতায়েন করা হচ্ছে তাতে স্পষ্ট এগুলো দিয়ে সেনারা হামলা অথবা আক্রমণকারীর মোকাবিলা করতে পারবে। উত্তর কোরিয়া থেকে ১০০ মাইল দূরে ভøালাদিভোস্তক এলাকায় রাশিয়ার নৌবাহিনীর বন্দর রয়েছে। এখানে অনেক রুশ সেনা অবস্থান করছে। উত্তর কোরিয়ার পারমাণবিক ঘাঁটিতে হামলা হলে তা ভøালাদিভোস্তকে দুই ঘণ্টার মধ্যে ছড়িয়ে পড়তে পারে।



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top