দুপুর ১২:১৬, মঙ্গলবার, ২১শে নভেম্বর, ২০১৭ ইং
/ আর্ন্তাজাতিক / কাতারের সঙ্গে সুসম্পর্ক রাখবে যুক্তরাষ্ট্র
কাতারের সঙ্গে সুসম্পর্ক রাখবে যুক্তরাষ্ট্র
জুলাই ১৫, ২০১৭

করতোয়া ডেস্ক: সৌদিআরব সহ তাদের আরব ও অনারব মিত্রদের কাতারের ওপর অবরোধের এই সময়ে মধ্যপ্রাচ্যের এই দেশটির সঙ্গে সু-সম্পর্ক রাখার কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, কাতার থেকে মার্কিন সামরিক ঘাঁটি সরানো হবে না।‘আমরা কাতারের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চাচ্ছি এবং সামরিক ঘাঁটি নিয়ে কোনো ঝামেলা চাচ্ছি না।

কাতারের আল-উদেইদ মার্কিন ঘাঁটি সরানো হবে না।’ উল্লেখ্য, মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় এই ঘাঁটিতে ১০ হাজার মার্কিন সেনা রয়েছে। ট্রাম্প আরো বলেন, ‘আমি সৌদি বাদশাহ’র সঙ্গে কথা বলেছি। আমি বলেছি, সন্ত্রাসবাদে অর্থায়ন আমরা বন্ধ করব। কাতার সন্ত্রাসবাদে অর্থের যোগানদাতা হিসেবে পরিচিত। আমরা কোনো সম্পদশালী দেশকে এটি করতে দেব না।’ উল্লেখ্য, বৃহস্পতিবার কাতার সমস্যার সমাধানে সৌদি বাদশা সালমান বিন আবদুল আজিজের সঙ্গে ফোনে কথা বলেন ট্রাম্প।


অপরদিকে কাতার নৌবাহিনীর সঙ্গে যৌথ মহড়ায় অংশ নিতে ব্রিটিশ নৌ-বাহিনীর যুদ্ধযান এইচএমএস মিডলটন দোহায় পৌঁছেছে। কাতারের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, কাতার আমিরি নৌবাহিনীর সঙ্গে ব্রিটিশ রয়্যাল নৌবাহিনীর ওই যৌথ মহড়া দোহার নিজস্ব জলসীমায় অনুষ্ঠিত হবে। মন্ত্রণালয় বলছে, ওই অঞ্চলের স্থিতিশীলতা ও নিরাপত্তা সুরক্ষাসহ সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে দুই দেশের নৌবাহিনীর এ যৌথ মহড়ার আয়োজন করা হয়েছে। দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি অনুযায়ী ব্রিটিশ রয়্যাল নৌবাহিনীর সঙ্গে কাতারের নৌবাহিনীর এই মহড়া অনুষ্ঠিত হবে। এদিকে আঞ্চলিক কূটনৈতিক উত্তেজনা কমিয়ে আনতে দুই দিনের সফরে দোহায় পৌঁছেছেন ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী।

এই বিভাগের আরো খবর



লাইক দিয়ে সঙ্গে থাকুন :




Go Back Go Top